২ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৭ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জেলার খবর / পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

পিয়ারটপের উদ্যোগে প্রান্তিক খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা

প্রশিক্ষণ
‘খামারী প্রাণিসম্পদ সেক্টরের প্রাণ’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারাদেশে খামারীদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের মাধ্যমে প্রাণান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে প্রাণিসম্পদ অধিদপ্তর। এ লক্ষ্যে পিয়ারটপ লিমিটেড দেশের প্রায় ৫৫টি জেলায় প্রান্তিক পর্যায়ের ছোট বড় খামারীদের নিয়ে তাদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

পিয়ারটপ লিমিটেড সারা বছর খামার ব্যবস্থাপনা এবং রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক নানা প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারের আয়োজন করে আসছে। যাতে করে প্রান্তিক খামারীরা উপকৃত ও লাভবান হতে পারে।

এরই ধারাবাহিকতায় গত ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার কুমিল্লার চান্দিনা উপজেলার মাধাইয়া ইউনিয়ন পরিষদের সভাকক্ষে প্রায় ৬০ জন খামারীকে নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে পিয়ারটপ লিমিটেড।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন মেসার্স বিসমিল্লাহ্ মেডিসিন কর্ণার এর মালিক আব্দুল মান্নান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিয়ারটপ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ মোস্তফা আলী।
তিনি বলেন, দীর্ঘ ১৭ বছর ধরে পোল্ট্রি সেক্টরের সাথে জড়িত এবং মাঠ পর্যায়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় কাজ করেছি।

প্রাশিক্সণ
সেই অভিজ্ঞতার আলোকে তিনি খামারীদের বলেন, আমি একজন কোম্পানির মালিক হওয়া সত্ত্বেও খামারীদের সাথে সর্বদা সম্পৃক্ত আছি। শুধু ব্যবসাকে মুখ্য বিষয় মনে না করে খামারীদের কল্যাণে কাজ করে যাচ্ছি। সাম্প্রতিক সময়ে পোল্ট্রি শিল্পের অবস্থা খারাপ ও খুব আশঙ্কাজনক সকল ব্যবসায়ী উদ্বিগ্ন । আমি এই খারাপ ও সংকট মুহূর্তেও খামারীদের নিয়ে নানা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে যাচ্ছি। যাতে করে খামারীরা এই কঠিন সময়েও
লোকসানের হাত থেকে রক্ষা পায়।

এছাড়াও তিনি শীতকালীন সময়ে খামারের নানা রোগ প্রতিরোধ পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন এবং মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পিয়ারটপ লিমিটেডের বিশেষত কিছু প্রডাক্ট নিয়ে খামারীদের মাঝে প্রামাণ্য চিত্র তুলে ধরেন।

উল্লেখযোগ্য প্রোডাক্টগুলোর মধ্যে  Bromazone, Supper Formula, Heat Breaker, LK Fresh, Poly Vit Amino, Myconil Plus etc.

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার চান্দিনা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. তরিকুল ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন, বাংলাদেশের পোল্ট্রি খামারীদের নিবন্ধন এর আওতায় আনতে হবে। যাতে করে যত্রতত্র পরিকল্পনাবিহীন খামার না গড়ে উঠে।

তিনি খামারের বায়োসিকিউরিটির প্রতি বিশেষ নজর দিতে বলেন। খামারী সম্মেলন শেষে মধ্যাহ্ন ভোজের মাধ্যমে
উক্ত কর্মশালার পরিসমাপ্তি ঘটে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন

আরও পড়ুন...

গাছের-অ্যাম্বুলেন্স

গাছের জরুরি সেবায় অ্যাম্বুলেন্স!

দিন দিন ধ্বংস হচ্ছে গাছ। গাছের অভাবে ধ্বংসের মুখে পৃথিবী। আর সেটা রোধ করতেই এবার …