৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ সোমবার ২০ মে ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / ডেইরি / দামি ছাগল আফ্রিকান বোয়ার

দামি ছাগল আফ্রিকান বোয়ার

ছগাল

ইদানিং অনেকে বোয়ার ছাগলের ব্যাপারে আগ্রহী হয়ে উঠছেন কিন্তু দাম শুনে একটু বিব্রত হচ্ছেন এতো দাম কেন। প্রথমত বোয়ার আমাদের বা এই এশিয়া মহাদেশের ছাগল না এটা সাউথ আফ্রিকাতে মূলত পাওয়া যায় এবং এটা ওদের জাত তাই এটা আনতে প্রচুর খরচ পরে তা ছাড়া সাউথ আফ্রিকাতেই এই জাতের ছাগল অনেক মূল্যে বিক্রয় হয়।

কারণ সারা পৃথিবীতে এদের এতো চাহিদা থাকাতে ওরা নিলামে এক একটি ছাগল বাংলা টাকাতে ১ লাখ থেকে ৩০ লাখ মূল্যে বিক্রয় করে থাকে। এগুলো মূলত ব্রিডিং এর জন্য বিক্রয় হয়ে থাকে।

এছাড়া ও কিছু বোয়ার লোকাল মার্কেটে আছে যেগুলো ৫ হাজার থেকে ২০ হাজার মূল্যে বিক্রয় হয় যা ওরা মাংস খাওয়ার জন্য বিক্রি করে থাকে যাকে ‘কাল’ (Cull) বলা হয় এগুলো কখনো ব্রিডিং এ ব্যবহার করা হয় না। এগুলোর কোনো পেডিগ্রি সার্টিফিকেট বা স্টাড রেজিস্ট্রেশন হয় না। কিন্তু নিলামের ওগুলো পেডিগ্রি সার্টিফিকেট বা স্টাড রেজিস্ট্রেশনসহ বিস্তারিত থাকে।

এদের মূল্য মূলত বাবা, মা, দাদা, দাদি, নানা নানী এর ওপর এবং এদের শারীরিক গঠনের ওপর নির্ভর করে। রেফারেন্স এর জন্য নিলামে বিক্রি হওয়া কিছু দাম শেয়ার করা হলো। একটি পাঠি (R১০০০০০) ১ লাখ আফ্রিকান রেন্ড (Rand) বাংলা টাকায় ৫ লাখ ৮৮ হাজার বিক্রি হয়েছে। সূত্র: নেট

আরও পড়ুন...

001

ইব্রাতাসের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

রাজধানীতে ইব্রাতাস ট্রেডিং কোম্পানির (আইটিসি) ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৮ মে (শনিবার) রাজধানীর …