৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ রবিবার ২১ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / পোল্ট্রি বিষয়ক / ডিম ও মাংসে স্বয়ংসম্পূর্ণ নীলফামারী জেলা

ডিম ও মাংসে স্বয়ংসম্পূর্ণ নীলফামারী জেলা

ডিম-ও-মাংস

নীলফামারী: ডিম এবং মাংসে স্বয়ংসম্পূর্ণ হয়েছে নীলফামারী জেলা। জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ডিম ও মাংস যাচ্ছে জেলার বাইরে।

জেলা প্রাণীসম্পদ দপ্তর সূত্রে জানা যায়, প্রতিজন মানুষের জন্য প্রতিসপ্তাহের চাহিদা দুইটি করে ডিম এবং ১২০ গ্রাম করে মাংস। সেই হিসাবে প্রতিজন মানুষের জন্য বছরে প্রয়োজন হয় ১০৪টি ডিম। এক্ষেত্রে নীলফামারী জেলায় প্রতিজনের বিপরীতে বছরে ডিম উৎপাদন হচ্ছে ১১৩টি করে।

অন্যদিকে, মাংসের চাহিদা জনপ্রতি সপ্তাহে ১২০ গ্রাম করে হলেও তার বিপরীতে এই জেলায় সপ্তাহে ১৪২ গাম করে মাংস উৎপাদন হচ্ছে। ফলে ডিম ও মাংস- এই উভয় ধরনের আমিষের চাহিদা পূরনেই স্বয়ংসম্পূর্ন নীলফামারী জেলা।

বর্তমানে জেলায় গরুর খামার রয়েছে ৩৩৬টি, লেয়ার এবং ব্রয়লার মুরগির খামার ৫৭৭টি, হাঁসের খামার ১৭০টি এবং ছাগলের খামার রয়েছে ২৫০টি। এয়াড়াও উম্মুক্তভাবে বাড়িতে পালিত হাঁস, মুরগী, ছাগল, গরু, ছাগল, ভেড়া পালন করা হয়।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোন্নাকা আলী বলেন, ‘নীলফামারী জেলা ডিম এবং মাংসে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। ফলে জেলার অধিবাসিদের আমিষের চাহিদা পূরনের পাশাপাশি উদ্বৃত্ত ডিম ও মাংস বাইরের জেলাগুলোতেও যাচ্ছে।’

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন

আরও পড়ুন...

নৌবা০িনী

‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ স্বর্ণপদক পেলো নৌবাহিনী

দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অবদানের জন্য ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ …