২ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৭ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / মাঠের পাশেই তরমুজ-বাঙ্গির হাট

মাঠের পাশেই তরমুজ-বাঙ্গির হাট

তরমুজহ9.05

ইলিয়াস আরাফাত, স্টাফ রিপোর্টার : মাঠের বুক চিরে চলে গেছে মহাসড়ক। সড়কের দুই পাশে বিছানো মাঠ। সবুজ সমতল তটে অনেক ফসলের চাষ। সবজি, ফলের চাষও হয় বেশ। তবে এসব পণ্য বিক্রি করতে তেমন বেগ পেতে হয় না চাষিদের। মাঠ থেকে ফসল তুলে রাস্তায় আনলেই হলো। সেখানেই বসে হাট। আশেপাশের মানুষ তো বটেই। মহাসড়ক দিয়ে চলাচল করা যানবাহনের চালক ও যাত্রীরা কিনে থাকেন সবজি ও ফল।

রাজশাহী বিভাগের নাটোর-সিরাজগঞ্জ বনপাড়া মহাসড়কের ধারে এখন প্রতিদিনই বসছে বিভিন্ন সবজি ও ফলের দোকান। মাঠ থেকে ফসল তুলে এসে চাষিরা সড়কের পাশে মাটিতেই বস্তা বিছিয়েই বসে পড়ছে এসব সবজি ও ফল বিক্রি করতে।

বৃহস্পতিবার দেখা যায়, রাস্তায় পাশে চাষিরা, বাঙ্গি, তরমুজ, লাউ, মিষ্টি কুমড়াসহ আরো অনেক ধরনের ফল ও সবজি নিয়ে রাস্তার পাশে বসে বিক্রি করছেন। মাঠের ক্ষেত থেকে তুলে তারা রাস্তার পাশেই বসে পড়েন।

আশেপাশের গ্রামের মানুষ ও রাস্তায় দিয়ে মানুষরা টাটকা সবজি ও ফলের দোকান থেকে দাঁড়িয়ে যায়। অনেকে নিজের প্রয়োজন মতো সবজির বাজারও সেরে ফেলেন এখানে।

আমজাদ হোসেন নামে এক ফল বিক্রিতা জানান, মাঠে এবার বাঙ্গির প্রচুর চাষ হয়েছে। ফলনও হয়েছে বেশ। সেকারণে আমদানিও প্রচুর। পাশাপাশি দামও কম। একটি বাঙ্গি ৫ টাকা থেকে শুরু করে ৮০ টাকাতেও বিক্রি হচ্ছে।বাঙ্গি

তবে অনেকেই মহাসড়কের পাশেই এমন বাজারের বিপক্ষে। মহাসড়ক দিয়ে দ্রুত গতিতে গাড়ি চলাচল করে। তাই যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাছাড়াও টাটকা সবজি ও ফলের বাগান দেখেই অনেকেই গাড়ি থামিয়ে কেনাকাটা সেরে নেন। এতে যানজটের তৈরি হয়।

আব্দুর রহিম নামে আরেক ফল বিক্রেতা জানান, বিক্রির দিক দিয়ে বাজারটা বেশ ভালো। ক্রেতারা ক্ষেত থেকে তোলা একেবারে টাটকা সবজি ও ফল পেয়ে থাকে। কিন্তু মহাসড়কের পাশে বলে সমস্যা হয়। দ্রুত গতিতে গাড়ি যায়। যে কোন সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কার থাকে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ আরাফাত/ মোমিন

আরও পড়ুন...

জেলিফিস

জেলিফিশটি মানুষের চেয়ে বড়!

ব্রিটেনের কর্নওয়াল উপকূলে সাঁতার কাটছিলেন লেজ্জি ডেলি। হঠাৎ কিছুটা দূরেই বিশালাকৃতির কিছু দেখতে পান। একটু …