৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ বৃহস্পতিবার ২০ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় শতাধিক বিঘা জমির কলাবাগান নষ্ট

ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় শতাধিক বিঘা জমির কলাবাগান নষ্ট

কলাগাছ
আব্দুর রউফ রিপন, নওগাঁ থেকে : নওগাঁর ধামইরহাটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে শতাধিক বিঘা জমির ফসল। শতাধিক বিঘা জমির কলাগাছের পাতা পুড়ে যাচ্ছে। ১০ একর জমির ধান কালচে রং ধারন করায় হতাশ ওই এলাকার দরিদ্র কৃষকগণ।

এছাড়া ৪ বিঘা জমিতে নাকফজলি, বারি-৪ সহ বিভিন্ন উন্নত জাতের আম ও বিপুল পরিমান পেয়ারা গাছ ইট ভাটার ধোঁয়ায় পুড়ে গেছে।

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, প্রায় ১২০ বিঘা জমিতে মানিক, চিনি চাম্পা, ও বিভিন্ন জাতের কলা রোপন করেছেন আলমপুর ইউনিয়নের চৌঘাট, রসলপুর, ও নন্দনপুর গ্রামবাসী।

কলা চাষি কাজেম আলী, তরিকুল ইসলাম, নুর ইসলাম, আম বাগান চাষি ফরিদুল ইসলাম লিখিত অভিযোগ করেন ৮০ থেকে ৯০ হাত দুরবর্তী ৪টি ইট ভাটা রয়েছে। এই ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় কলা গাছের পাতা মরে যাচ্ছে। ধানে লালচে রং ধারন করেছে।

ভাটার মলিক মিজানুর রহমান বলেন, আমাদের হাওয়া ভাটায় কোন ক্ষতি হবে না। এলাকাসাবীর অভিযোগ ভাটা বন্ধের সময় যে ধোঁয়াটা ছাড়া হয় তা থেকে জলীয় পাষ্প আকারে যে ধোঁয়াটি বের হয় মূলত সেটিই ক্ষতির কারণ যার সত্যতা মালিকরা স্বীকার করেছেন।

তিনি আরো বলেন, ইতিপূর্বে এই বিষয়ে স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানদের নিয়ে আমরা ক্ষতিগ্রস্তদের ডেকে সমঝোতার মাধ্যমে কিছু টাকা দিয়েছি।

ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা গনপতি রায় বলেন, ভুক্তভোগী ৫৫ জন কৃষক অভিযোগ দায়ের করেছেন। আমি বিষয়টি অবগত আছি। যেহেতু ইটভাটার কারণে এমন ক্ষতি হয়েছে তাই এর ক্ষতিপূরণ ভাটা মালিকদেরই দিতে হবে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ রিপন/ মোমিন

আরও পড়ুন...

মিষ্টি-কুমড়া

মিষ্টি কুমড়া দিয়ে যেসব ফাস্টফুড জাতীয় খাবার তৈরি করা যায়

আমাদের দেশে সাধারণত মিষ্টি কুমড়ার কচি কাণ্ড, ঢগা এবং কুমড়া সবজি হিসেবে খাওয়া হয়। বিভিন্ন …