৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ রবিবার ২১ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / পোল্ট্রি বিষয়ক / সাতক্ষীরায় স্মার্ট পোল্ট্রি ভিলেজ সম্প্রসারণ ও স্কুল এগ ফিডিং কার্যক্রমের উদ্বোধন

সাতক্ষীরায় স্মার্ট পোল্ট্রি ভিলেজ সম্প্রসারণ ও স্কুল এগ ফিডিং কার্যক্রমের উদ্বোধন

স্মার্ট-ভিলেজ
মো. আসাদুজ্জামান সরদার, সাতক্ষীরা সংবাদদাতা: সাতক্ষীরার কালিগঞ্জে স্মার্ট পোল্ট্রি ভিলেজ সম্প্রসারণ ও স্কুল এগ ফিডিং কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৬ জুন) বেলা ১২টায় উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের গোবিন্দকাটি হাইস্কুল মাঠে কালিগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে ‘বাড়ি বাড়ি খামারী, গ্রামে গ্রামে হ্যাচারি, জয় পোল্ট্রি হ্যাচারি’ প্রতিপাদ্যে এই কার্যক্রম উদ্বোধন করা হয়।

দেশের মডেল প্রোগ্রাম হিসেবে স্মার্ট পোল্ট্রি ভিলেজ সম্প্রসারণ কার্যক্রমের এই উদ্বোধনী অনুষ্ঠানে কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপপরিচালক মাসুদ আহম্মদ খান।

বিশেষ অতিথি ছিলেন, যশোর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ভবতোষ কান্তি সরকার, খুলনা জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের সহকারী পরিচালক সুশান্ত কুমার সরকার, সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ অফিসার মোহাম্মদ শহীদুল ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, কালিগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার, কালিগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক সাজেদুল হক সাজু প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে প্রথম স্মার্ট পোল্ট্রি ভিলেজ হিসেবে ঘোষিত দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের গোবিন্দকাটি গ্রামে ৪০২জন খামারী মাসে ১ লক্ষ ১৯ হাজার কেজি মাংস উৎপাদন করে আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এর মাধ্যমে এই গ্রামের খামারীরা প্রতি মাসে ২৬ লাখ টাকা আয় করছেন।

অনুষ্ঠানে গোবিন্দকাটি হাই স্কুলের শিক্ষার্থীদের একটি করে ডিম খাওয়ানো হয়। একই সাথে স্থানীয়খামারীদের মাঝে ১৫ হাজার মুরগির বাচ্চা ও ২টি ইনকিউবেটর বিতরণ করা হয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের প্রতিদিন একটি করে ডিম খাওয়ার আহবান জানিয়ে বলা হয়, ডিমকে বলা হয় ন্যাচারাল ভিটামিন পিল। ডিমের মধ্যে বিদ্যমান ভিটামিন এ দৃষ্টি শক্তি উন্নত করে। এর করোটিনয়েড ও ল্যুটেন চোখের ছানি কমাতে সাহায্য করে। ডিমের ভিটামিন বি খাদ্যকে শক্তিতে রূপান্তর করে। ডিমের ভিটামিন ই বন্ধ্যারোধে, তারুণ্য ধরে রাখা এবং স্কিন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন

আরও পড়ুন...

নৌবা০িনী

‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ স্বর্ণপদক পেলো নৌবাহিনী

দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অবদানের জন্য ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ …