৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ রবিবার ২১ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / পোল্ট্রি বিষয়ক / বাকৃবিতে স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক পোল্ট্রি শেড চালু

বাকৃবিতে স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক পোল্ট্রি শেড চালু

বাকৃবি

বাকৃবি সংবাদদাতা: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে প্রথমবারের মতো ব্রয়লার ও লেয়ার মুরগির স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক দু’টি পোল্ট্রি শেড চালু করা হয়েছে।

শনিবার বেলা ১টায় ওই দুটি পোল্ট্রি শেডের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানে বাকৃবি উপাচার্য বলেন, বাংলাদেশে পোল্ট্রি খামারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু বেশিরভাগ পোল্ট্রি খামারগুলোতে জীবনিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে রোগ বালাই লেগেই থাকে সবসময়। যার ফলে বাংলাদেশের পোল্ট্রি শিল্প দিন দিন ঝুঁকির মুখে সম্মুখীন হচ্ছে। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড নিমার্ণ বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে এক নতুন দিগন্ত এনে দিয়েছে।

তিনি আরো বলেন, সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় এসব পোল্ট্রি শেডে রোগবালাইয়ের পরিমাণ যেমন কম তেমনি উৎপাদনও কয়েক গুণ বেশি। বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় এমন স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু একটি যুগান্তকারী পদক্ষেপ।
শিক্ষার্থীরা বাস্তবসম্মত জ্ঞান অজর্নে সক্ষম হবে উল্লেখ করে তিনি বলেন, স্বয়ংক্রিয় পোল্ট্রি শেডটি চালুর মাধ্যমে শিক্ষার্থীরা যেমন হাতে কলমে উন্নত শিক্ষা অর্জন করতে পারবে তেমনি গবেষণার কাজে ও ভবিষ্যতে চাকরির ক্ষেত্রেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে।

এর আগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ পোল্ট্রি শিল্প সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মো. মশিউর রহমান, মালয়েশিয়ার কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এজিসিও-জিএসআইয়ের ব্যবস্থাপনা পরিচালক গোহ বাক ইয়ান এবং ঢাকায় অবস্থিত পোল্ট্রি কনসালটেন্ট এন্ড ডিভিলপমেন্ট সার্ভিসের প্রতিষ্ঠাতা মো. রফিকুল হক।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন

আরও পড়ুন...

নৌবা০িনী

‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ স্বর্ণপদক পেলো নৌবাহিনী

দেশের মৎস্য সম্পদ উন্নয়ন ও সামুদ্রিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনায় অবদানের জন্য ‘জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯’ …