৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ শুক্রবার ২৩ অগাস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / কৃষি বিষয়ক / কুমিল্লায় গবেষণা ও সম্প্রসারণ পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মসূচি প্রণয়ন সংক্রান্ত আঞ্চলিক কর্মশালা

কুমিল্লায় গবেষণা ও সম্প্রসারণ পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মসূচি প্রণয়ন সংক্রান্ত আঞ্চলিক কর্মশালা

কুমিল্লা1)

আধুনিক জ্ঞান বিজ্ঞানকে কাজে লাগিয়ে কৃষি বিজ্ঞানীরা কৃষিতে সমৃদ্ধ হয়েছেন। সে সাথে দেশে খাদ্য ও পুষ্টির চাহিদা মিটাতে অনন্য ভুমিকা রাখছে। গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা প্রতিষ্ঠান ফল, সবজি ও দানাদার ফসলের উন্নত জাত আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। বিশেষ করে আয়রন ও জিঙ্ক সমৃদ্ধ ধানের জাত বিনাধান-২০ কৃষকদের মাঝে উল্লেখযোগ্য সাড়া জাগিয়েছে।

কুমিল্লা অঞ্চলে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক উদ্ভাবিত ফসলের উন্নত জাতের চাষ করতে আগ্রহী করে তোলার লক্ষ্যে পরিবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফলের জাত উন্নয়ন কর্মসূচি এর অর্থায়নে বাংলাদেশ পরমাণূ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিনা উপকেন্দ্র কুমিল্লা এর আয়োজনে, বিনা এর সভা কক্ষে, ৩ আগস্ট গবেষণা ও সম্প্রসারণ পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মসূচি প্রণয়ন সংক্রান্ত আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার উপপরিচালক; হর্টিকালচার সেন্টারের উপপরিচালক; বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা; বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা; মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা; আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা; বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের প্রধান কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বীরেশ কুমার গোস্বামী, মহাপরিচালক, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

সভাপতিত্ত্ব করেন-কৃষিবিদ ড. মো. জাহাঙ্গীর আলম, পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা), বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন- কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল; কৃষিবিদ মো. আবু নাছের, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়া; কৃষিবিদ ড. মো. মঞ্জুরুল আলম মন্ডল, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (গবেষণা সমন্বয়ক), বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট। বিনা উপকেন্দ্র কুমিল্লার কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন- কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. সিফাতে রাব্বানা খানম।
স্বাগত বক্তব্য রাখেন-কৃষিবিদ, আব্দুর রাকিব, বৈজ্ঞানিক কর্মকর্তা, বিনা, কুমিল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- কৃষিবিদ কাজী তাহামিনা আক্তার, বৈজ্ঞানিক কর্মকর্তা, বিনা, কুমিল্লা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন

আরও পড়ুন...

আলুবোখরা

দেশের মাটিতেই উৎপাদন করতে পারবেন আলুবোখরা

আলুবোখারা একটি উচ্চমূল্যের অর্থকরী মসলা জাতীয় ফসল। অর্থনৈতিকভাবে অত্যন্ত লাভজনক, উচ্চপুষ্টিমান, সুগন্ধিযুক্ত এবং ভেষজ গুণের …