৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ শুক্রবার ২৩ অগাস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ »
Home / জাতীয় / রাজধানীতে জমে উঠেছে কুরবানির পশুরহাট

রাজধানীতে জমে উঠেছে কুরবানির পশুরহাট

রাজধানীতে জমে উঠেছে কুরবানির পশুর হাট

রাজধানীতে শেষ সময়ে জমে উঠেছে কুরবানির পশুরহাট। পছন্দের পশু কিনতে হাটে ভিড় করছেন ক্রেতারা। রাজধানীর আফতাবনগর, গাবতলী, মোহাম্মদপুরসহ সব কয়টি হাটে কেনাবেচা জমে উঠেছে।

শনিবার সকালের দিকে ক্রেতার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা সমাগম বেড়েছে। বিকেল নাগাদ বেচাকেনা আরো জমে উঠে বলে জানান সংশ্লিষ্টরা।

প্রতিটি হাঁটেই পর্যাপ্ত কুরবানির পশু রয়েছে। ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় রয়েছে র‌্যাব-পুলিশের অস্থায়ী ক্যাম্প। প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবছর কুরবানির পশুর চাহিদা ১ কোটি ৮ লাখ। আর দেশে পশু রয়েছে ১ কোটি ১৬ লাখ।

রাজধানীর ২৫টি কুরবানির পশুর হাট ১৯ কোটি ৩০ লাখ ৫৭ হাজার ৫৭২ টাকায় ইজারা চূড়ান্ত করেছে দুই সিটি কর্পোরেশন। এসব হাটে আজ শনিবার থেকে কুরবানির পশু বিক্রি শুরু হবে। যদিও আইন অমান্য করে আগে থেকেই প্রস্তুতি শুরু করেছেন অনেকে।

দুই সিটি কর্পোরেশন সূত্র জানায়, এবারের ২৫টি হাটের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৫টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি। এছাড়া গাবতলীর স্থায়ী পশুরহাটেও বসছে কুরবানির পশুর হাট। তবে এতগুলো হাটের ইজারা সম্পন্ন হয়েছে মাত্র ১৯ কোটি টাকায়।

এদিকে দক্ষিণ সিটির ব্রাদার্স ইউনিয়ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়াম এলাকা, আরমানিটোলা খেলার মাঠ, ধূপখোলা, দনিয়া, এবং সাদেক হোসেন খোকা মাঠের কোনো দরপত্র না পড়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ভিন্ন নামে স্পট টেন্ডারের মাধ্যমে খাস আদায় এবং এর সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে আরও দুইটি স্থানে হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি।

অন্যদিকে ঢাকা উত্তরের একটি স্থায়ী হাটসহ ১০টি হাট চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের হাট ইজারা হয়েছে ২ কোটি ২১ লাখ টাকায়, এছাড়া তেজগাঁওয়ে পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠের ৭৫ লাখ, বসুন্ধরা হাউজিংয়ের খালি জায়গা ১ কোটি ১ লাখ, ভাটারা (সাঈদ নগর) ২ কোটি ২৯ লাখ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) ৯০ লাখ, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয় হাট ১ কোটি ৪৮ লাখ ৭১ হাজার ৭৮৬ টাকা। মিরপুরের ডিওএইসএস ২৫ লাখ ২০ হাজার ৭৮৬ টাকা। খিলক্ষেত বনরূপা হাটের ইজারা মূল্য ২ কোটি ৩০ লাখ টাকা। উত্তরখান মৈনারটেক ১০ লাখ ৬৫ হাজার টাকায় ইজারা দেয়া হয়েছে।

হাটে জাল টাকা শনাক্তে মেশিন রাখার পাশাপাশি নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।
ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/জাকির

আরও পড়ুন...

সিভাসু

সিভাসু’তে শিক্ষকদের জন্য ‘প্রকল্প প্রস্তাবনা লেখা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) শিক্ষকদের জন্য ‘প্রকল্প প্রস্তাবনা লেখা (Project proposal writing)’ শীর্ষক …