এই শীতে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে যেসব খাবার খাবেন

50

বয়স্ক ও যারা আসীন জীবনযাপন করেন তাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা দেয়। মূলত দুটি কারণে শীত জয়েন্টে ব্যথা বাড়ে, সেগুলো হলো- প্রথমত শীতকালে গতিশীলতা কমে যায় ফলে হঠাৎ পায়ে চাপ পড়লে ব্যথা হতে পারে।

এছাড়া শীতে সূর্যের আলো থেকে ভিটামিন পাওয়ার সম্ভাবনাও কমে। যা শীতে পায়ে ব্যথার দ্বিতীয় প্রধান কারণ। এ সময় হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে পাতে রাখতে পারেন কয়েকটি খাবার। জেনে নিন কোন কোন খাবার খাবেন-

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ডি’র মতো উপকারী উপাদানসমূহ হাঁটুর ব্যথা কমাতে দারুন কার্যকরী। গবেষণায় দেখা গেছে, এই ফ্যাটি অ্যাসিড হাঁটুর ব্যথা প্রতিরোধে সাহায্য করে।

রসুন

রসুনে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান শরীরের পেশিকে সুস্থ রাখে। একইসঙ্গে গাঁটের ব্যথা নিয়ন্ত্রণেও গুরত্বপূর্ণ ভূমিকা রাখে।

আদা

হাঁটুর ব্যথা কমাতে আদা খুব উপকারী। সর্দি-কাশি কমানো থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশে ব্যথা কমাতেও আদা অনেক উপকারী। রান্নায় ব্যবহার করা ছাড়াও, চায়ে আদা দিয়ে খেতে পারেন। আদা হাঁটুর ব্যথা কমাতে দারুণ উপকারী।

বাদাম ও বীজ

কাঠবাদাম, কাজুর মতো এমন বিভিন্ন ধরনের বাদামে স্বাস্থ্যকর ফ্যাট আর ওমেগা ৩ আছে ভরপুর। এছাড়া ডায়েটে রাখুন চিয়া বীজ, ফ্ল্যাক্স সিডসের মতো উপকারী কিছু বীজ। দেখবেন হাঁটুর ব্যথা থেকে মুক্তি পাবেন সহজেই।

মৌসুমী ফল

মৌসুমী ফলের স্বাস্থ্যগুণ অনেক। হাঁটুর ব্যথা সারাতে মৌসুমী ফল নিয়মিত খান। বিশেষ করে স্ট্রবেরি, ব্লুবেরির মতো ফলে অ্যান্টি-অক্সিডেন্ট বেশি থাকে। প্রতিদিনের ডায়েটে এই ফলগুলো রাখলে হাঁটুর ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

অলিভ অয়েল

অলিভ অয়েলের স্বাস্থ্য উপকারিতা অনেক। এই তেল ওমেগা ৩ এর উৎস। এতে আছে ‘ওলিয়োক্যানথাল’ নামক উপাদান, যা হাঁটুর পেশি সচল রাখতে সাহায্য করে। ফলে হাঁটু ব্যথা থেকে মুক্তি মেলে।সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ফার্মসএন্ডফার্মার/ ১৩ ডিসেম্বর, ২০২২