কুমিল্লায় রাজস্ব বাজেটের অর্থায়নে আঞ্চলিক প্রশিক্ষণ কর্মশালা

111

কুমিল্লায় ২০২২-২০২৩ অর্থবছরে রাজস্ব বাজেটের অর্থায়নে আঞ্চলিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ২২/০৫/২০২৩ তারিখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উপপরিচালকের প্রশিক্ষণ হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), ক্রপস উইং এর অতিরিক্ত পরিচালক (দানাদার ও তেল ফসল) কৃষিবিদ মোঃ রবিউল হক মজুমদার।

তিনি বলেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় মাঠ পর্যায়ে আধুনিক প্রযুক্তি হস্তান্তরের পাশাপাশি ফসল উৎপাদনের বিভিন্ন ধাপ নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে। রোগপ্রতিরোধী ফসলের জাত বিশেষ করে ধানের ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত চাষ করার জন্য কৃষকদের উৎসাহিত করতে হবে। যে কোন ফসলের ফলনের বিবরণ সঠিক পদ্ধতিতে সংগ্রহ করতে হবে। তথ্য সঠিত হলে সরকারী নীতিমালা গ্রহন করতে সহজ হয় এবং তা খাদ্য উৎপাদনে সহায়ক হয়। মাটির স্বাস্থ্য, পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য ফসলে কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব কীটনাশক এবং জৈব সারের ব্যবহার বৃদ্ধি এখন সময়ের দাবি। কারন পরিবেশ বান্ধব কৃষি মানব দেহের সুস্থতার অন্যতম মাধ্যম।

ডিএই কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক ড. মোহিত কুমার দে এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট বাঞ্ছারামপুর এর অধ্যক্ষ কৃষিবিদ মোঃ জালাল উদ্দিন; ডিএই কুমিল্লা জেলার উপরিচালক কৃষিবিদ মোঃ মিজানুর রহমান; হর্টিকালচার সেন্টার কুমিল্লার উপপরিচালক কৃষিবিদ মোঃ আমজাদ হোসেন; বিএইডিসি কুমিল্লার উপপরিচালক কৃষিবিদ মোঃ নিগার হায়দার খান। স্বাগত বক্তব্য রাখেন, ডিএই কুমিল্লা অঞ্চল, অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের সংস্থাপন ও উন্নয়ন শাখার উপপরিচালক কৃষিবিদ সাহানাজ রহমান।

এসময় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার কৃষি কার্যক্রমের সাফল্য নিয়ে তথ্য উপাত্ত পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। উপস্থাপনের ভিত্তিতে আগামীর দিনগুলিতে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ হাতে নেয়া হয়। কর্মশালা অনুষ্ঠান সঞ্চালনা করেন, কৃষিবিদ বানিন রায়, উপজেলা কৃষি অফিসার, দেবিদ্বার, কুমিল্লা।