গরমে ব্রয়লার মুরগির খাদ্য প্রদানে সতর্কতা

36

গরমকালে ব্রয়লারের খাদ্য ব্যবস্থা যেমন হওয়া দরকার সে বিষয়ে পোলট্রি খামারিদের সঠিক ধারণা থাকা দরকার। আমাদের দেশে বর্তমানে ব্যাপকহারে ব্রয়লার মুরগি পালন করা হচ্ছে। খাদ্য প্রদানের ভিত্তিতে ব্রয়ালের শারীরিক বৃদ্ধি নির্ভর করে থাকে। আজকের এই লেখায় আমরা জেনে নিব গরমকালে ব্রয়লারের খাদ্য ব্যবস্থা যেমন হওয়া দরকার সেই সম্পর্কে –

গরমকালে ব্রয়লারের খাদ্য ব্যবস্থা যেমন হওয়া দরকারঃ
গরমের সময় ব্রয়লার মুরগি পালনকারীদের বড় দুঃশ্চিন্তা এবং ভয়ের কারণ হল হিট স্ট্রোক। বয়স বাড়ার সাথে সাথে ওজন বাড়ে আর পাল্লা দিয়ে বাড়তে থাকে স্ট্রোকের ঝুকি। নিচে বিস্তারিত আলোচনা করা হল-

ফিড রেস্ট্রিকশানঃ

গরমের সময়ে ব্রয়লার মুরগি পালনে দিনের একটি নির্দিষ্ট সময় খাদ্য বন্ধ রাখতে হয়। মুরগির খাদ্য বন্ধ রেখে পালনের নাম রেস্ট্রিকশান। প্রথমে অল্প অল্প করে বাড়াতে বাড়াতে দিনের একটা নির্দিষ্ট সময় সম্পূর্ণ খাদ্য বন্ধ রাখতে হবে।

১৪ দিন ১২ টা থেকে ১ টা

১৫ দিন ১২ টা থেকে ২ টা

১৬ দিন ১১ টা থেকে ২ টা

১৭ দিন ১১ টা থেকে ৩ টা

১৮ দিন ১০ টা থেকে ৩ টা

১৯ দিন ১০ টা থেকে ৪ টা

২০ দিন ৯ টা থেকে ৪ টা

২১ দিন ৯ টা থেকে ৫ টা

২২ দিন থেকে বিক্রি পর্যন্ত সকাল ১০ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত বন্ধ রাখতে হবে। এতে করে মুরগি র শরীর কম তাপ উৎপন্ন হবে এবং মুরগি চনমনে থাকবে। এতে করে মুরগি র স্ট্রোক হবার সম্ভাবনা ৯০ ভাগ পর্যন্ত কমে যাবে।

বিবেচ্য বিষয়সমূহঃ

১। মুগির খাদ্য বন্ধ রাখার শিডিউল হঠাৎ করেই পরিবর্তন করা যাবে না। কোনভাবেই একদিন খুব বেশি বন্ধ আর একদিন রোদের গরম কম বলে খাবার দিয়ে দিবেন সেটা চলবে না।

২। খাদ্যের রেস্ট্রিকশান চলাকালীন সময়ে পানি যেন কোন রকম গ্যাপ না পড়ে তার দিকে নজর রাখতে হবে। প্রয়োজনে দিনের কয়েকবার পানি পরিবর্তন করে দিতে হবে।

৩। মুরগি অসুস্থ হলে এই রেস্ট্রিকশান ধাপে ধাপে কমাতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১২মে ২০২২