গরুর খামারকে লাভমান করতে যেসব কাজ করতে হবে

54

একটি খামারকে লাভজনক করতে দরকার সঠিক ব্যবস্থাপনা। তাই, বানিজ্যিক খামারে অবশ্যই একজন ভালো খামার ব্যবস্থাপক বা ম্যানেজার দরকার।

সাধারনত দেখা যায় যে, খামার মালিক খামারে ব্যবস্থাপক বা ম্যানেজার নিয়োগের সময় বিবেচনা করেন প্রার্থীর “চিকিৎসা দক্ষতা ও একাডেমিক সার্টিফিকেট “। কিন্তু, চিকিৎসা জ্ঞান বা, একাডেমিক সার্টিফিকেট না দেখে প্রার্থীর খামার ব্যবসায়ে পূর্নাঙ্গ দক্ষতা যাচাই করুন। তবে, বড় খামারের ক্ষেত্রে আলাদা করে ম্যানেজার ও ভেটেনারি চিকিৎসক নিয়োগ দিন।

একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজার অবশ্যই খামার সম্পৃক্ত সকল বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ হতে হবে। তাই, খামারে ম্যানেজার নিয়োগ করার ক্ষেত্রে ম্যানেজারের বেতনের পরিমান বিবেচনা না করে দক্ষতা বিবেচনা করা উচিত। মনে রাখবেন, একজন দক্ষ খামার ব্যবস্থাপক বা ম্যানেজারই পারে আপনার খামারকে লাভমান করে সফল খামার প্রতিষ্ঠা করতে। কিছু টাকা বাঁচাতে গিয়ে খামারের ক্ষতি করবেন না। বানিজ্যিক খামার হলে অবশ্যই একজন দক্ষ ম্যানেজার নিয়োগ দিবেন।
সাধারণত একটি খামারকে লাভজনক করতে সঠিক খামার ব্যবস্থাপনা দরকার। চলুন জেনে নেই একজন দক্ষ খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের কি কি বিষয়ে দক্ষতা থাকতে হয়-

১. গরুর স্বাস্থ্য ব্যবস্থাপনা: একজন ব্যবস্থাপক বা, ম্যানেজারকে অবশ্যই গরুর সাধারন স্বাস্থ্য সম্পর্কে ধারনা থাকতে। সুস্থ-অসুস্থ গরু পর্যবেক্ষণ, গরুর বডিকন্ডিশন পর্যবেক্ষণ, পুষ্টি ও ভিটামিন পর্যবেক্ষণ, খাদ্য ও স্বাস্থ্য পর্যবেক্ষণ ইত্যাদি বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে এবং এই দিকগুলো তদারকি করতে হবে।

২. খাদ্য ব্যবস্থাপনা:
গরুর বডি কন্ডিশন অনুযায়ী খাদ্য সরবরাহ, ফিড রেশনে খরচ ও মান পর্যবেক্ষণ অর্থাৎ কম খরচে ভালো মানের খাদ্য সরবরাহ করা। তাহলে, কম খরচে বেশি উৎপাদন সম্ভব। খামার ব্যবস্থাপক বা ম্যানেজার এ বিষয়ে অদক্ষ হলে খামার লাভমান করা সম্ভব না।

৩. কর্মচারী ব্যবস্থাপনা:
এটি একটি বানিজ্যিক খামারের খুব গুরুত্বপূর্ণ বিষয়। খামারের কার্যক্রম অনুযায়ী সঠিকভাবে কর্মচারী পরিচালনা করতে হবে। একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের এ বিষয়ে যথাযথ জ্ঞান থাকতে হবে তা না-হলে খামার লাভমান করা সম্ভব না।

৪. বাড়তি খরচ (ব্যয়) ব্যবস্থাপনা:
বানিজ্যিক খামার পরিচালনায় বাড়তি খরচ অনেক বেশি হয়। এক্ষেত্রে দক্ষ পরিকল্পনা মাফিক বাড়তি খরচ কমাতে হবে। তাহলে খামারের বাড়তি খরচ কমে যাবে এবং খামার লাভমান হবে। এই বিষয়গুলো একজন ব্যবস্থাপক বা ম্যানেজারের যথাযথ নজরদারি করতে হবে।
৫. খামারে বাড়তি ইনকাম সোর্স তৈরি ব্যবস্থাপনা:
খামারকে লাভজনক করতে হলে খামারে অবশ্যই বাড়তি ইনকাম সোর্স তৈরি করতে হবে। তাহলে, খামার হবে লাভমান। যেমন- গোবর হতে জৈব সার তৈরি, বায়োগ্যাস তৈরি, জ্বালানি তৈরি ইত্যাদি হতে পারে বাড়তি ইনকাম সোর্স। খামার ব্যবস্থাপক এ বিষয়ে স্মার্ট না হলে খামার লাভজনক হবে না।

৬. চিকিৎসা ব্যবস্থাপনা:
একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের অবশ্যই গরুর প্রাথমিক চিকিৎসা সম্পর্কে অভিজ্ঞতা থাকতে হবে। তাহলেই, খামারে চিকিৎসা খরচ হ্রাস পাবে এবং খামার লাভমান হবে।

৭. আধুনিক ব্যবস্থাপনা:
খামারে লেবার খরচ কমাতে এবং উৎপাদন বৃদ্ধিতে আধুনিক ব্যবস্থাপনা অপরিহার্য। তাহলেই, খামার হবে লাভমান।
একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের আধুনিক খামার ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

৮. আয়-ব্যয় পর্যবেক্ষণ ব্যবস্থাপনা:
খামের আয়-ব্যয় পর্যবেক্ষণ করে খামারের সঠিক ব্যবস্থাপনা পরিকল্পনা তৈরি করতে হবে। তাহলেই, খামারকে লাভমান করা সহজ হবে।
খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের অবশ্যই এ বিষয়ে যথাযথ জ্ঞান থাকতে হবে।

৯. বাছাই ও ছাটাইকরণ ব্যবস্থাপনা:
খামারের যেসব ক্ষাতে ব্যয় বেশি আয় কম সেগুলো বাছাই করে, ছাটাই করতে হবে। যেমন- যেসকল গরুর উৎপাদন হার কম ও ব্যয় বেশি তাদের বাছাই করে, ছাটাই করতে হবে। তাহলে, খামারে সঠিকভাবে উৎপাদন হবে এবং খামার লাভমান হবে।
একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের অবশ্যই এ বিষয়ে বিশেষ জ্ঞান থাকতে হবে। তা না-হলে খামার লাভমান করা সম্ভব না।

১০. কর্মচারী ট্রেনিং বা প্রশিক্ষণ ব্যবস্থাপনা:
একজন খামার ব্যবস্থাপক বা ম্যানেজারকে অবশ্যই একজন দক্ষ প্রশিক্ষক হতে হবে; যেন- নতুন কর্মচারীকে কাজ শিখিয়ে নিতে পারেন। তাহলে, খামারে উৎপাদন ও বর্ধন বাধাগ্রস্ত হবে না এবং খামার লাভমান হবে।

১১. মার্কেটিং ও ব্যবস্থাপনা:
খামার ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অপরিহার্য বিষয়। বর্তমান বাজারে গরুর খামার ব্যবসায় টিকে থাকতে হলে অবশ্যই সু-দক্ষ মার্কেটিং ব্যবস্থাপনা দরকার। তাহলেই, খামার সেক্টরে সফলতা অর্জন করা সম্ভব।

তাই, খামার ব্যবস্থাপক বা ম্যানেজারের অবশ্যই মার্কেটিং বিষয়ে দক্ষ হতে হবে; তাহলেই- খামার লাভমান হবে।

তাই, খামারে ব্যবস্থাপক বা ম্যানেজার নিয়োগ দেয়ার সময় প্রার্থী সকল বিষয়ে দক্ষ কিনা অবশ্যই যাচাই করতে হবে। এমন ম্যানেজার রাখবেন সে যেন একজন- খামার ডেভেলপার হিসাবে কাজ করে খামারের উন্নতি করে।

এমন লোক নিয়োগ দিবেন না যে কেবল গরুর চিকিৎসা ও হিসাব রক্ষক হিসাবে কাজ করবে। খামারে অবশ্যই দক্ষ ব্যবস্থাপক বা ম্যানেজার নিয়োগ দিবেন।

আপনার খামারে দক্ষ ব্যবস্থাপক বা ম্যানেজার পেতে যোগাযোগ করুন-
+8801837351561
[email protected]

ফার্মসএন্ডফার্মার/২১ফেব্রুয়ারি২০২১