ছাগলকে কাঁচা ঘাস খাওয়ানোর উপকারিতা 

36

যেসব কারণে ছাগলকে কাঁচা ঘাস খাওয়ানো প্রয়োজন সেগুলো সম্পর্কে আমাদের অনেকেরই কোন ধারণা নেই। ছাগল পালনে লাভবান হওয়ার জন্য সবুজ ঘাস তথা কাঁচা ঘাস খাওয়ানো একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগল শারীরিকভাবে সুস্থ থাকে। এছাড়াও ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নানা উপকার পাওয়া যায়। চলুন তাহলে জেনে নেওয়া যাক যেসব কারণে ছাগলকে কাঁচা ঘাস খাওয়ানো প্রয়োজন সেই সম্পর্কে-

যেসব কারণে ছাগলকে কাঁচা ঘাস খাওয়ানো প্রয়োজনঃ১। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে খাদ্য খরচ অনেকগুনে কমে যায়। কাঁচা ঘাস প্রাকৃতিক উৎস থেকে সংগ্রহ করা যায় বলে এটিকে কিনতে হয় না। এর ফলে ছাগলের খাদ্য তেমন কিনতে হয় না এবং খাদ্যের খরচ অনেক কম হয়।

২। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের দুধ উৎপাদন বৃদ্ধি পায়। নিয়মিত ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের শারীরিক পুষ্টি চাহিদা পূরণ হয় এবং ছাগল বেশি পরিমাণ দুধ প্রদান করতে সক্ষম হয়ে থাকে।

৩। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের শরীর সঠিক সময়ে প্রজননে সক্ষম হয়। এর ফলে ছাগলের প্রজননের জন্য কৃত্রিম পদ্ধতি প্রয়োগ করে সফল হওয়া যায়।

৪। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগল বাচ্চা জন্ম দেওয়ার সময় বাচ্চা মৃত্যুর হার অনেকগুনে কমে যায়। নিয়মিত কাঁচা ঘাস খাদ্য হিসেবে ছাগলকে খাওয়ালে বাচ্চার মৃত্যু কম হয়।

৫। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগলকে দানাদার খাদ্য কম দেওয়া লাগে। সেজন্য ছাগলকে দানাদার খাদ্য প্রদান করতে হয় না। তাই ছাগলের জন্য দানাদার খাদ্য কেনার টাকা বেঁচে যায়।

৬। ছাগলকে নিয়মিত কাঁচা ঘাস খাওয়ালে ছাগল যখন বাচ্চা জন্ম দেয় তখন বাচ্চার ওজন সঠিক পাওয়া যায়। বাচ্চা সুস্থ সবল হয়ে জন্ম নেয়।

৭। ছাগলকে কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের চিকিৎসা খরচ অনেকগুনে কমে যায়। কাঁচা ঘাস খাওয়ার ফলে ছাগল জটিল কোন রোগের দ্বারা আক্রান্ত হয়না। এর ফলে ছাগলের চিকিৎসার খরচ বেঁচে যায়।

৮। কাঁচা ঘাস ছাগলকে নিয়মিত খাওয়ালে ছাগলের মৃত্যুর হার অনেকগুনে কমে যায়। কাঁচা ঘাস ছাগলকে নিয়মিত খাওয়ালে ছাগলের জীবনীশক্তি বৃদ্ধি পায়। আর এর ফলে ছাগল অকালে মরা থেকে রক্ষা পায়।