জয়পুরহাটে উন্নত জাতের বীজ সংরক্ষণে ৪৫টি প্রদর্শনী

93

প্লট

জয়পুরহাট থেকে: কৃষকের মাঝে রোপা আমন ধানের আধুনিক ও উন্নতমানের উফসী বিভিন্ন জাত সম্প্রসারণের লক্ষ্যে চলতি রোপা আমন চাষ মৌসুমে ৪৫টি প্রদর্শনী স্থাপন করা হয়েছে।

সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্বাবধানে চাষি পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ওই প্রদর্শনী স্থাপন করা হয়েছে।

সদর উপজেলার সকল ব্লকে রাজস্ব খাতের আওতায় ৩০টি প্রদর্শনী বাস্তবায়ন করা হয়। কৃষকের মাঝে বীজের চাহিদা পুরনের জন্য চলতি রোপা আমন চাষ মৌসুমে ব্রি ধান-৪৯, ৫১, ৫২, ৬২, ৬৬, ৭৫ ও বিনা ধান-৭ জাতের বীজ ধান আবাদ হয়েছে। চাষিদের মাঝে উৎপাদিত ধানের বীজ সংরক্ষণের জন্য চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ৪৫টি প্রদর্শনীর প্রতি জন চাষীকে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, ৬ টি করে পলিথিনসহ বস্তা প্রদান করা হয়েছে।

এ ছাড়াও রাজস্ব খাতের আওতায় ৩০ জন চাষিকে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, সেচ, আগাছা দমন বাবদ ব্যাংক হিসাবের মাধ্যমে এক হাজার ৫শ টাকা এবং ১২০ কেজি আয়তনের একটি করে ড্রাম প্রদান করা হয়েছে বীজ সংরক্ষনের জন্য।

প্রদর্শনী প্লটে উৎপাদিত বীজ যাতে করে আশপাশের কৃষককরা ক্রয় করতে পারেন এবং এতে করে উন্নতমানের বীজের সম্প্রসারণ ঘটবে বলে আশা প্রকাশ করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন