টার্কি পালন করছেন, তাহলে এই বিষয়গুলো জানুন

55

বাণিজ্যিক ভাবে যারা টার্কি পালন করেন তারা হয়তো টার্কির পরিচর্যার বিষয়ে অনেক কিছুই জানেন এবং তার চেয়েও বড়ো কথা হলো, তারা যেকোনো বিষয়ে ভেটেরিনারি ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।

কিন্তু যারা শখের বসে বাড়িতে ২/১ জোড়া টার্কি পুষেন তাদের অনেক সময় অনেক ছোট খাটো সমস্যার সম্মুখীন হতে হয়। তেমনই একটি ছোট সমস্যা হলোপরিণত বয়সেও টার্কির ডিম না পাড়া অথবা তুলনামূলক ছোট ও কম ডিম পাড়া টার্কি যদি যথেষ্ট পুষ্টি গুন্ সম্পন্ন খাবার খাওয়ার সুযোগ না পায়, তাহলে এমনটি হতে পারে।

আমরা জানি যে, ডিম উৎপাদন করার জন্য যে কোনো পাখির পর্যাপ্ত পরিমান ক্যালসিয়াম প্রয়োজন। লেয়ার মুরগির জন্য নির্ধারিত লেয়ার ১ এবং লেয়ার ২ অথবা ACI কোম্পানির লেয়ার লেয়ার খাবার খাওয়ালে টার্কির ক্ষেত্রেও সাধারণত ক্যালসিয়াম সহ অন্যান্য সকল পুষ্টি উপাদানই সঠিক মাত্রায় নিশ্চিত হয়।

কিন্তু শখ করে ২/১ জোড়া টার্কি পুষলে সাধারণত সেই খাবার গুলো খাওয়ানো হয়না। বরং বয়লার মুরগির খাবার খাওয়ানো হয়। যার ফলে টার্কির এই ডিম না পাড়া কিংবা ডিম কম পাড়ার সমস্যাটি দেখা যায়। যাই হোক, এটি সমাধের জন্য আপনি টার্কি কে ঝিনুক চূর্ণ খাওয়াতে পারেন।

কিন্তু আপনার এলাকায় যদি ঝিনুক চূর্ণ না পাওয়া যায় তখন কি করবেন

চিন্তার কোনো কারণ নাই আপনি আপনার হাতের নাগালেই পাওয়া যায় এমন দুটি জিনিস দিয়েও আপনার টার্কির ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারবেন। সেই মূল্যবান জিনিস দুটি হলো দেশি মুরগির অথবা পাতি হাঁসের সিদ্ধ ডিমের খোসা ও লেবুর রস।

সিদ্ধ ডিম থেকে খোসা ছাড়িয়ে নিন। ডিম আপনি নিজে খেয়ে নিন আর তার খোসা গুলো ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করুন। এবার সেই খোসা গুলো রোদ্রে শুকান। সেই শুকনো খোসা গুলো বেঁটে একেবারে গুঁড়ো গুঁড়ো করুন। এবার সেই গুঁড়ো গুলো একটি পাত্রে নিয়ে তাতে পরিমান মতো লেবুর রস মিশিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর দেখবেন যে সেই গুঁড়ো গুলো লেবুর রসের সাথে মিশে গেছে।

এখন সেই মিশ্রণটি আপনার টার্কি কে খাওয়াতে পারেন। একটি দেশি মুরগির ডিমের খোসা ২ টি টার্কি কে খাওয়াতে পারেন। ডিম পাড়ার উপযুক্ত বয়সের টার্কি কে সপ্তাহে ২ দিন আর ৪/৫ মাস বয়সের টার্কি কে সপ্তাহে ১ দিন আপনি এই মিশ্রণ খাওয়াতে পারেন।

ফার্মসএন্ডফার্মার/১৫ফেব্রুয়ারি২০২১