পাঁচদিনেই বাঘাইড় মাছ বিক্রি লাখপতি জেলে

70

রাজশাহীর বাঘা উপজেলার চকরাজাপুর এলাকার পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ৪০ কেজির বাঘাইড় মাছ। আজ রোববার ভোর ৬টার দিকে জেলে ওয়ালিউরের জালে মাছটি ধরা পড়ে।

জানা গেছে, এই মাছটি ছাড়াও কয়েকদিন আগে একই এলাকায় পদ্মা নদীতে পাঁচটি বাঘাইড় মাছ পেয়েছিলেন জেলে ওয়ালিউর। সেই মাছগুলোর ওজন ছিল ৭৬ কেজি। সব মিলিয়ে পাঁচদিনে তিনি প্রায় দুই লাখ টাকার বাঘাইড় মাছ বিক্রি করেছেন এই জেলে।

আজকের মাছটি প্রতিকেজি ৮৫০ হিসেবে ওয়ালিউর ৩৪ হাজার টাকায় স্থানীয় বাজারে মাছ বিক্রি করেছেন বলে জানা গেছে। ৩৪ হাজার টাকায় মাছটি কিনেছেন চকরাজাপুর চরের মাছ ব্যবসায়ী করম আলী।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে জাল দিয়ে মাছ শিকার করেন ওয়ালিউর রহমান বাঘা উপজেলার চকরাজাপুর এলাকায় পদ্মা নদীতে। কয়েক দিন আগে তার জালে পাঁচটি বাঘাইড় ধরা পড়েছিল। রবিবার সকালে ৪০ কেজি ওজনের আরও একটি বাঘাইড় মাছ তার জালে ধরা পড়ে। মাছটি প্রতিকেজি ৮৫০ হিসেবে বিক্রি করেছেন।

ওয়ালিউর রহমান গণমাধ্যমকে জানান, চলতি মৌসুমে পদ্মা নদীতে ইলিশের তেমন দেখা মেলেনি। তবে বাঘাইড় মাছ ভালো পেয়েছেন। গত পাঁচদিনে তিনি প্রায় দুই লাখ টাকার বাঘাইড় মাছ বিক্রি করেছেন। ইলিশের চেয়ে এই মাছের দামও ভালো পেয়েছেন। বাঘাইড় মাছ বিক্রি করতেও তেমন অসুবিধা হয় না।

এ বিষয়ে বাঘা উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম গণমাধ্যমকে জানান, বাঘা উপজেলায় ২৬ কিলোমিটার পদ্মা নদী রয়েছে। জেলে আছে ১ হাজার ৩০৭ জন। এর মধ্যে নিবন্ধিত জেলে রয়েছে ৮৮৫ জন। তবে পদ্মায় বড় মাছ পাওয়ায় জাটকা ধরার প্রবণতা কমেছে।

ফার্মসএন্ডফার্মার/২২ফেব্রুয়ারি২০২১