পুকুরে শোল মাছ চাষে সফল জাকির

80

পুকুরে শোল মাছ চাষে সফল হয়েছেন সাতক্ষীরার জাকির হোসেন। পতিত একটি পুকুরে শোল মাছের চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। গতকাল (সোমবার ১ মার্চ) তার পুকুর থেকে বিক্রির জন্য এক টন মাছ ধরেন তিনি। তার এই সফলতা দেখে এখন অনেকেই আগ্রহী হয়েছেন পুকুরে শোল মাছ চাষে।

জানা যায়, শোল মাছ চাষ করার জন্য প্রথমে মাত্র পাঁচ শতক জমির একটি পতিত পুকুরের ব্যবস্থা করেছিলেন জাকির। এর পরে ৫টি পুকুরে শোল মাছের চাষ করেন তিনি। এসব পুকুর থেকে তিনি প্রায় এক টন শোল মাছ উৎপাদন করেছেন। যার বাজার মূল্য প্রত্যেক কেজি ৫০০ টাকা হিসাব করে হয় পাঁচ লাখ টাকা।

জাকির বলেন, বন্যার পানিতে এলাকা ডুবে যাওয়ায় একদিন খুঁজে পাই এক জোড়া দেশি শোল মাছ। পরে সেই এক জোড়া মাছ থেকেই শোল মাছ চাষে আগ্রহী হয়ে উঠি। পরে পতিত একটি পুকুর বার্ষিক দেড় হাজার টাকা চুক্তিতে শোল মাছ চাষ শুরু করি। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দেশের যুব সমাজ এ ধরনের উদ্যোগে এগিয়ে আসতে বেকারত্ব দূর হবে।

জেলার মৎস্য কর্মকর্তা মসিউর রহমান জানান, জাকির হোসেন শোল মাছ চাষে সফল হওয়ায় অন্য যুবকরা আগ্রহী হবেন। তিনি চাইলে মৎস্য বিভাগ থেকে তাকে সকল ধরণের সহযোগিতা করা হবে।

ফার্মসএন্ডফার্মার/২মার্চ২০২১