পোকা দমনে কার্যকর উপায় হলুদ ও নীল ফাঁদ

297

পোকা দমনে হলুদ ফাঁদ একটি নিরাপদ,অবিষাক্ত ও পরিবেশ বান্ধব পদ্ধতি বা কৌশল। হলুদ ফাঁদ মূলত বিভিন্ন পোকা বিশেষ করে জাব পোকা, সাদা মাছি ও শোষক পোকা সহ অন্যান্য ছোট পোকা দমনে ব্যবহার করা হয়। এছাড়া একই সাথে এই ফাঁদ পোকার উপস্থিতি ও পরিমান বুঝতেও সমানভাবে কাজ করে। ফসলের ক্ষেতে যখন আঠা মিশ্রিত হলুদ শিট বা হলুদ কালারের স্টিকি ট্র্যাপ টাঙিয়ে দেয়া হয় তখন পোকা সেখানে উড়ে এসে পড়ে এবং আঠাতে আটকে যায়। এছাড়া কিছু পোকা নীল রংয়েও আকৃষ্ট হয়। সে কথা চিন্তা করে বাজারে হলুদের পাশাপাশি নীল রংয়ের আঠালো কাগজ বা ফাঁদও পাওয়া যায়।

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, ইয়েলো স্টিকি ট্র্যাপ বা হলুদ ফাঁদ হচ্ছে পুরোপুরি পরিবেশ বান্ধব। সাদা মাছি ও শোষক পোকা হলুদ রঙে আকৃষ্ট হয়। এই বিজ্ঞানকে কাজে লাগিয়ে হলুদ আঠালো ফাঁদ ফেঁদে ক্ষতিকর পোকাগুলোকে মারা হয়। সব্জি চাষের প্রতি বিঘা জমিতে ২৫-৩০টি হলুদ আঠালো ফাঁদ লাগালেই হয়।

বাজারে মূলত দু’ধরনের হলুদ আঠালো ফাঁদ পাওয়া যায়। একটি হলো হলুদ কাগজে স্টিকার লাগানো, আরেকটি হলো হলুদ পলিশিট—যাতে আঠা লাগানো থাকে।

ইয়েলো স্টিকি ট্র্যাপ বা হলুদ ফাঁদ
হলুদ ফাঁদ লাগানোর নিয়ম:
এটি লাগানোর নিয়ম হলো সব্জি ফসল যত দূর লম্বা হয়, তার থেকে এক-দেড় হাত উঁচুতে পাটের দড়ি মাঠের দু’দিকে খুঁটির সাহায্যে টাঙিয়ে তাতে দু’হাত দূরে-দূরে একটি করে ফাঁদ ঝুলিয়ে দিতে হবে। সব্জি চাষে বিঘা প্রতি জমিতে ২৫-৩০টি হলুদ আঠালো ফাঁদ জমির ৩-৪টি জায়গায় দড়ি দিয়ে বা খুঁটির সাহায্যে পরপর লাগিয়ে দিলে প্রচুর সাদা মাছি আটকে মারা যাবে। ফসল বাড়ার সঙ্গে সঙ্গে ফাঁদগুলি দড়ি সমেত উঁচুতে করে দিতে হবে।

ইয়েলো স্টিকি ট্র্যাপ ব্যবহারে খরচ:
ফসলের ক্ষতিকর পোকা দমনে ‘হলুদ ফাঁদ’ পদ্ধতি ব্যাবহারে খরচ কম। প্রতি হেক্টর জমিতে কীটনাশক প্রয়োগ করলে গড়ে খরচ হয় ৩০ থেকে ৪০ হাজার টাকা। হলুদ ফাঁদে খরচ হচ্ছে মাত্র ৭ থেকে ৮ হাজার টাকা। এতে কমছে বাড়তি খরচ, পাশাপাশি উৎপাদন হচ্ছে বিষমুক্ত সবজি। বাজারে বিষমুক্ত এসব সবজির চাহিদা থাকায় পাওয়া যাচ্ছে অতিরিক্ত দামও। লাভজনক হওয়ায় এ পদ্ধতি ব্যবহারে আগ্রহী হচ্ছেন কৃষকরা।

উৎপাদন খরচ কমাতে এবং বিষমুক্ত সব্জি উৎপাদনে হলুদ ফাঁদ হতে পারে পোকা দমনে কার্যকর একটি মাধ্যম।
চাষি ভাইদের পাশাপাশি ছাদ বাগানিরাও ব্যাবহার করতে পারেন হলুদ ফাঁদ। যেহেতু ছাদ বাগানিরা বাগান করার সময় কীট নাশক ব্যবহারে তেমন একটা আগ্রহী হন না। বিশেষ করে তারা চান সবকিছু যেন অর্গানিক হয়, সেক্ষেত্রে ছাদা বাগানে পোকা দমনে হদুল ফাঁদের কোন বিকল্প নেই।

ফার্মসএন্ডফার্মার/ ২১ আগস্ট ২০২১