পোলট্রি খামারে বাচ্চা আসার আগের দিন লিটারের সঠিক ব্যবস্থাপনা

351

পোলট্রি খামারে লিটারের সঠিক ব্যবস্থাপনায় করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো খামারিদের ভালোভাবে জেনে রাখতে হবে। খামারে মুরগি পালনের ক্ষেত্রে লিটার খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। খামারে লিটারের সঠিক ব্যবহার ও ব্যবস্থাপনা না জানলে নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে। চলুন আজ তাহলে জেনে নিব পোলট্রি খামারে লিটারের সঠিক ব্যবস্থাপনায় করণীয় সম্পর্কে-

১। পোলট্রি খামারে বাচ্চা আসার আগের দিন লিটার জীবানুনাশক দিয়ে ভালোভাবে স্প্রে করতে হবে। খেয়াল রাখতে হবে লিটার যেন আবার খুব বেশি ভিজে না যায়। জীবানুনাশকের সাথে তুতে দেয়া যেতে পারে।

২। খামারে লিটার বেশি ভিজে গেলে সেটা পরিবর্তন করে দিতে হবে তবে কখনোই সম্পূর্ন পরিবর্তন করা যাবে না। ১/৩ ভাগ পুরাতন লিটারের সাথে নতুন লিটার মিশিয়ে দিতে হবে।

৩। মুরগি আসার দুইদিন আগে লিটার বিছিয়ে নিতে হবে এবং কোন ধারালো বস্তু আছে কিনা ভালোভাবে দেখতে হবে। যদি থাকে তাহলে তা সরিয়ে ফেলতে হবে।

৪। পানির পাত্র থেকে পানি পড়ে লিটার যাতে ভিজে না যায় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। লিটার কখনোই বেশি ভিজা বা একদম শুকনা রাখা ঠিক হবে না। কারণ লিটার বেশি শুকনো হলে বাতাসে উড়ে মুরগির নাকে ও মুখে ঢুকে যেতে পারে।

৫। খামারের মুরগিগুলোকে বিক্রি করে দেওয়ার পর যত দ্রুত সম্ভব লিটার সরিয়ে ফেলতে হবে। আর সম্ভব হলে ব্যবহার হওয়া লিটার মাটিতে পুতে ফেলতে হবে।

৬। মুরগির খামারে ব্যবহার হওয়া লিটার চাকা চাকা হয়ে গেলে চেলে দিতে হবে এবং চাকা হয়ে যাওয়া লিটারগুলো ফেলে দিতে হবে।

৭। মুরগির খামারে ব্যবহার হওয়া পুরাতন লিটার পরবর্তী ব্যাচে ব্যবহার করা যাবে না। এতে খামারে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ১১সেপ্টেম্বর ২০২১