পোলট্রি খামার পরিচালনায় যেসব নিয়ম মানা জরুরী

62

পোলট্রি খামার পরিচালনায় যেসব নিয়ম মানা জরুরী সেগুলো প্রত্যেক পোল্ট্রি খামারিদের জানতে হবে। বর্তমান সময়ে ডিম ও মাংসের চাহিদা পূরণে ব্যাপকহারে পোল্ট্রি খামার গড়ে উঠেছে। পোল্ট্রি খামারে বিভিন্ন কারণে অনেকেই লোকসান করে থাকেন। লোকসানের অন্যতম কারণ হল সঠিক নিয়ম না মানা। চলুন আজকে জানবো পোলট্রি খামার পরিচালনায় যেসব নিয়ম মানা জরুরী সে সম্পর্কে-

পোলট্রি খামার পরিচালনায় যেসব নিয়ম মানা জরুরীঃ
১। একটি পোলট্রি খামারে একই জাতের মুরগি পালন করতে হবে। খামারে কোনভাবেই মিশ্র বা অন্য কোন জাতের বিদেশি মুরগির সাথে দেশি মুরগি পালন করা যাবে না। এতে রোগ সংক্রমণসহ নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে।

২। পোল্ট্রি খামারের দৈনন্দিন আয় ও ব্যয়ের হিসাব লিখে রাখতে হবে। কোন কারণে ব্যয় বেড়ে গেলে তা কমিয়ে আনা যাবে। এছাড়াও এতে খামারকে লাভজনক করাও সহজ হবে।

৩। পোল্ট্রি খামারে দৈনন্দিন সঠিক পরিমাণে খাদ্য প্রদান করতে হবে। খামারে পুষ্টি ও ভিটামিনের চাহিদা অনুযায়ী খাদ্য ভাগ ভাগ করে দিনের বিভিন্ন সময়ে প্রদান করতে হবে। খাদ্য প্রদানের পূর্বে খাদ্যের পাত্র যাতে পরিষ্কার ও জীবাণুমুক্ত থাকে সেটিও লক্ষ্য করতে হবে।

৪। পোল্ট্রি খামারে প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করে দিতে হবে। পোল্ট্রি খামারে কোনভাবেই আলোর সংকট রাখা যাবে না। এতে খামারে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৫। খামারে নিয়মিত পোল্ট্রি তথা মুরগির ওজন নির্ণয় করতে হবে। খামারের মুরগিগুলোর ওজনের পার্থক্য দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৬। পোল্ট্রি খামারে সঠিক সময়ে ভ্যাকসিন প্রদান করতে হবে। এছাড়াও মুরগির অন্যান্য রোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ১৮ জুলাই ২০২১