বিভিন্ন প্রজাতির মাছেরা যেসব স্তরের খাবার খায়

64

পুকুর, দিঘি, বিলে আমরা যারা মাছ চাষের সাথে যুক্ত তারা বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে থাকি। বিভিন্ন মাছ বিভিন্ন স্তরের খাদ্য খেয়ে থাকে। জলাশয়ের জল, খাবার, জলস্থিত অন্যান্য মাছের প্রয়োজনীয় উপাদানের সুষ্ঠু বিবর্তনের জন্য মাছেদের এই অভ্যাস সম্পর্কে আমাদের কিছু ধারণা প্রয়োজন। নদ-নদী, খাল, বিল, দিঘি, পুকুরের জলের তিনটি স্তর কল্পনা করা যেতে পারে।

উপরি স্তর :
জলের সব থেকে উপরের স্তর, যেখানে সূর্যের আলো প্রবেশ করে ফলে প্রচুর প্ল্যাঙ্কটন তাদের ক্লোরোফিলের সাহায্যে খাবার সংগ্রহ করে ও বংশ বিস্তার করে। এই স্তরে অক্সিজেনের পরিমাণও বেশি। এখানে জলস্রোত বিদ্যমান। এ সব কাতলা মাছের খুব প্রয়োজন ও পছন্দের। কাতলা মাছ মুখ্যত এই স্তরেই থাকে। সিলভার কার্প ও বিগহেড মাছ এই স্তরের বাসিন্দা। তবে গ্রাস কার্প ও সরপুটি সব স্তরেরই খাবার খায়।

মধ্যস্তর :
এখানে জলস্রোত ও জল-তরঙ্গ অপেক্ষাকৃত কম। মাছের জন্য জুপ্ল্যাঙ্কটন, প্ল্যাঙ্কটন ও অক্সিজেন উপযুক্ত পরিমাণে থাকে। এই স্তরের বাসিন্দা রুই মাছ, গ্রাস কার্প, বাটা মাছ ইত্যাদি।

নিম্নস্তর :
জলাশয়ের নিম্ন স্তরে প্ল্যাঙ্কটনের চেয়ে জুপ্ল্যাঙ্কটনই বেশি থাকে। জলজ ক্ষুদ্র প্রাণীও বেশি থাকে এই স্তরে। এখানে জলের স্রোত প্রায় নিস্তেজ। এখানে পাঁকমাটি যথেষ্ট থাকে। এই স্তরে মৃগেল, কালিবাউশ, মিরর কার্প বা কার্পিও, ব্রাক কার্প, শিঙি, মাগুর, কৈ, ল্যাটা, শোল, শাল ইত্যাদি মাছের বসবাস।