মুরগি পালনে রোগ নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবে

71

মুরগি পালনে রোগ নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবে সেগুলো খামারিদের আগে থেকেই জেনে রাখা দরকার। খামারে মুরগি পালনের মাধ্যমে আমাদের দেশের অনেকেই স্বাবলম্বী হয়েছেন। তবে খামারে রোগের প্রাদুরবা করতে না পারলে খামারিদের লোকসানসহ নানা সমস্যায় পড়তে হয়। আসুন আজকে জেনে নিব মুরগি পালনে রোগ নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবে সম্পর্কে-

মুরগি পালনে রোগ নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবেঃ

১। মুরগি পালন করা খামারে ভাল মানের বাচ্চা ও নির্ভরযোগ্য উৎস থেকে খাদ্য সংগ্রহ করতে হবে। আর বেশি প্রয়োজন হলে খাদ্য ভালোভাবে পরীক্ষা করে রুটিন অনুযায়ী তা প্রদান করতে হবে।

২। মুরগির খামারে বহিরাগতদের প্রবেশ যথাসম্ভব নিয়ন্ত্রণ করতে হবে। মুরগির খামারের প্রবেশপথে অবশ্যই জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে হবে।

৩। মুরগির জন্য খামার স্থাপন করার ক্ষেত্রে লোকালয় বা রাস্তা থেকে কিছুটা দূরে খামার স্থাপন করতে হবে। যাতে আশপাশের লোকালয় অসুবিধায় না পড়ে।

৪। মুরগির খামারে ব্যবহার হওয়া জিনিসপত্র যেমন- ডিমের ট্রে,খাদ্যের পাত্র, পানির পাত্র, ইত্যাদি জীবানুনাশক দিয়ে ধুয়ে তারপর খামারে প্রবেশ করাতে হবে।

৫। খামারের উৎপাদন এরিয়াতে কোন বহিরাগত প্রবেশ করতে পারবে না। প্রয়োজনে আলাদা পোশাক পরিধান করে জীবানু নাশক স্প্রে করে প্রবেশ করতে হবে।

৬। আর কোন কারণে মুরগির মারা গেলে গর্ত করে ২ মিটার মাটির নিচে পুতে রাখতে হবে। তা না হলে পরিবেশ দূষণ হওয়ার মাধ্যমে রোগ আরও ছড়িয়ে পড়বে।

ফার্মসএন্ডফার্মার/ ১৩ জানুয়ারি ২০২২