যুবকদের মাছের খামার করার পরামর্শ প্রধানমন্ত্রীর

86

দেশের যুব সমাজকে লেখাপড়া শিখে মাছের খামার করে সাবলম্বী হওয়ার পরামর্শ দিয়েছেন আওয়ামী সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার ( ২২ মে ২০২১) দুপুরে আওয়ামী মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এক ভিডিও বার্তায় এ পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ শুরু করেছে। মানুষের খাদ্য পুষ্টি নিশ্চিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। ১০০ টি অর্থনৈতিক অঞ্চলে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াজাত শিল্পকে। সেখানে মাছ প্রক্রিয়াজাত ও বাজারজাত করার সুযোগ থাকছে। যুব সমাজ বেকার না থেকে বিনা জামানতে কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ নিয়ে এখন নিজের পায়ে দাঁড়াতে পারবে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, খাল-বিলসহ দেশের জালাধারগুলো সংস্কারের কাজ চলছে। দেশে মাছ উৎপাদন বৃদ্ধির ব্যবস্থা নেয়া হচ্ছে। ২৭ লক্ষ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্য থাকলেও এখন ৫০ লক্ষ্য মেট্রিক টন উৎপাদন করা শুরু হয়েছে। ইলিশ উৎপাদনে এক নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশের মানুষ এখন খাদ্য ও পুষ্টিহীনতায় ভুগছেনা বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছে। সকল ক্ষেত্রে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ করতে চাই এবং জাতির পিতার আদর্শ নিয়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

ফার্মসএন্ডফার্মার/ ২৩ মে ২০২১