যে জাতের গাভীতে বেশি লাভ হবে

63

ডেইরী খামার গড়ার মাধ্যমে ব্যবসা করতে হলে কয়েকটি ধাপ অনুসরণ করতে হয়। চলুন জেনে নেই ডেইরি খামার গড়ার মাধ্যমে ব্যবসা করতে হলে যে সকল ধাপ অনুসরণ করতে হয় সে সম্পর্কে-

গাভীর জাত নির্ণয়

উন্নত জাত দিয়েই বাণিজ্যিকভাবে ডেইরী ব্যবসা শুরু করতে হবে। তাই এই বিশেষ জাত নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। অনেকে দেশী জাতের গাভী দিয়ে ব্যবসা শুরু করে যার ফলে আশানুরূপ ফল পাওয়া যায় না। তবে ব্রাউন সুইস জাতের গরু আমাদের দেশের জন্য সব থেকে ভাল। ব্রাউন সুইস জাতের গরু নির্বাচনের কারণ

নিচে দেওয়া হল

বিশুদ্ধ বাদামি বর্ণের (অত্যন্ত গাঢ় বা হালকা) হয়ে থাকে। পিছিনের অংশ ও নাকের চারপাশের অংশ অন্যান্য অংশের তুলনায় বেশি গাঢ়। সাধারণত সাদা দাগ থাকেনা। নাক ও জিহ্বা কালো। খুর ও লেজের চুলের বর্ণও সাধারণত কালো হয়ে থাকে।

নাকের চারপাশে ও শিং এর মাঝের অংশে হালকা রঙের ঘের (Band) থাকে।শক্তিশালী ও পরিশ্রমী। শরীরের মাংস অনেক শক্ত হয়। এটি একটি বিশাল গরু যার ওজন প্রায় ৬০০-৮০০ কেজি পর্যন্ত হয়ে থাকে। সদ্য জন্মগ্রহণ করা বাছুরের ওজন ৪৫-৪৮ কেজি। গর্ভকাল দীর্ঘ। শান্ত ও সহজে উত্তেজিত হয়না।

এই ব্রাউন সুইস জাতের গরু দেখতে বেশ বড় হয়। যখন এদের বাচ্চা বড় হলে বিক্রি করবেন তখন অন্য জাতের থেকে বেশী লাভবান হবে।

উৎপাদন ক্ষমতা

দৈনিক দুধ উৎপাদন প্রায় ২১-২৮কেজি। দুধে ফ্যাটের পরিমাণ ৩.৬-৪.৪% ও প্রোটিন ৩.৫% প্রায়।বর্তমানে ইউরোপ ও আমেরিকারতে এ জাত বেশি দেখা যায়।

ফার্মসএন্ডফার্মার/ ১৬জুন ২০২১