সিভাসু’তে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন

88

নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ শুক্রবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে।

সকাল ৮টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। এরপর উপাচার্যের নেতৃত্বে বের করা হয় আনন্দ শোভাযাত্রা।

শোভাযাত্রা শেষে বিশ^বিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। উপাচার্যের পর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, আবাসিক হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি প্রদান করা হয়।

বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে নিয়ে কেক কাটেন। এরপর অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সিভাসু পরিবারের শিশু-কিশোররা অংশগ্রহণ করে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভাসু’র কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো: কামাল ও প্রক্টর তাসনিম ইমাম। সভাপতিত্ব করেন পরিচালক (ছাত্রকল্যাণ) ড. সুব্রত কুমার শীল। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল খত্মে কোরআন, মিলাদ ও বিশেষ মোনাজাত।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কর্মসূচিগুলোতে বিশ^বিদ্যালয়ের অনুষদীয় ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, বিভিন্ন দপ্তরের পরিচালক, প্রক্টরসহ শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।