সিভাসু’তে ৪র্থ শিল্প বিপ্লব নিয়ে সেমিনার অনুষ্ঠিত

98

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ‘Fourth Industrial Revolution: Future Education Models towards Bangladesh Vision 2041’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তর এ সেমিনার আয়োজন করে।

গত বুধবার দুপুরে সিভাসু’র প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের সাবেক উপাচার্য ও ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং (ইউএসটিসি)-এর বর্তমান উপাচার্য প্রফেসর ড. ইঞ্জি. মো: জাহাঙ্গীর আলম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. মো: আশরাফ আলি বিশ^াস এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান শিক্ষক ও গবেষকদের চতুর্র্থ শিল্প বিপ্লবের কথা মাথায় রেখে গবেষণা কার্যক্রম পরিচালনা করার আহ্বান জানান। তিনি বলেন, গবেষণার প্রধান লক্ষ্যই হলো নতুন জ্ঞান সৃজন। উদ্ভাবিত জ্ঞান, প্রযুক্তি ও পণ্যের স্বত্ব সংরক্ষণে ‘পেটেন্ট’ গ্রহণ করতে হয়। তাই গবেষণার ক্ষেত্রে পেটেন্ট গ্রহণের ব্যাপারে আপনাদেরকে আরো মনোযোগী হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আমীর হোসেন সৈকত এর সঞ্চালনায় সেমিনারে পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দিন, কো-অর্ডিনেটর (উচ্চশিক্ষা ও গবেষণা) প্রফেসর ড. এএমএএম জুনায়েদ ছিদ্দিকীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, এমএস ও পিএইচডি’র শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।