সোনালি মুরগির ঘর প্রস্তুতিতে যেসব কাজ করা বাধ্যতামূলক

52

দেশের বেশিরভাগ পোলট্রি খামারিরাই তাদের খামারে ব্রয়লার ও লেয়ার মুরগি পালন করলেও এখন দেখা যাচ্ছে অনেকেই সোনালি মুরগি পালন করছেন।তবে, সোনালি মুরগির ঘর প্রস্তুতিতে যে কাজগুলো করতে হবে সেগুলো আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। সোনালি মুরগি পালনের জন্য ঘর প্রস্তুত করা খুবই জরুরী।

সোনালি মুরগির ঘর প্রস্তুতিতে যে কাজগুলো করতে হবেঃ
১। সোনালি মুরগি পালনের ঘরে খামারে লেগে থাকা ময়লা ঘষে ঘষে তুলতে হবে এবং ময়লা গুলো দুরে গর্ত করে পুতে ফেলতে হবে।

২। সোনালি মুরগির ঘর প্রস্তুত করার জন্য প্রথমে ঘরের ধুলো-বালি ঝেড়ে পরিষ্কার করতে হবে। মুরগির ঘরের চারপাশে মাকড়সার জাল থাকলেও সেগুলো ভালোভাবে পরিষ্কার করতে হবে।

৩। প্রথমে পরিষ্কার পানি দিয়ে ঘরটি ভিজানোর পর ডিটারজেন্ট পানিতে মিশিয়ে সেই পানি দিয়ে পুরো ঘর ভিজিয়ে ৬ ঘণ্টা রেখে দিতে হবে। ৬ ঘন্টা পর পুনরায় ডিটারজেন্ট দিয়ে ঘষে খামার পরিষ্কার করতে হবে।

৪। এর পরে জীবানুনাশক দিয়ে পুরো খামার স্প্রে করে দিতে হবে এবং স্প্রের পানি খামারে ২৪ ঘন্টা রেখে দিয়ে শুকাতে হবে। ঘর পরিষ্কারে ব্যবহৃত যন্ত্রপাতিগুলো জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।

৫। মুরগির খামারে চুনের পানি ছিটিয়ে দিয়ে কমপক্ষে এক সপ্তাহ রেখে দিয়ে বাচ্চা তোলার সিদ্ধান্ত নিতে হবে। আগের মুরগি বিক্রির পর গ্যাপ দিয়ে নতুন মুরগি তুলতে হবে।

৬। সোনালি মুরগি পালনের ঘরটি পাকা হয়ে থাকলে আগুনের ছেক দেওয়া যেতে পারে। এজন্য মোটা করে সুতির কাপড় পেঁচিয়ে তাতে কেরোসিন দিয়ে আগুন জ্বালিয়ে ঘরের মেঝে, তারের নেট ইত্যাদিতে আগুনের ছোঁয়া দেওয়া যেতে পারে।