অধিক মাংস উৎপাদনের জন্য ছাগল নির্বাচনের সহজ কৌশল

17

ছাগলের মাংস খুব জনপ্রিয় সারা বিশ্ব জুড়ে। মাংসের জন্য ছাগল সর্বজন সমাদৃত, স্বাধের দিক থেকেও ছাগলের মাংসের তুলনা হয়না এবং এর অনেক চাহিদাও রয়েছে। যদি আপনি মাংসের জন্য ছাগল পালন শুরু করার কথা ভেবে থাকেন তাহলে ভেবে চিন্তে আগাতে হবে। অধিক মাংস প্রাপ্তি এবং বাজার চাহিদার কথা একজন খামারির মাথায় থাকতেই হবে।

আজকাল দেশে বাণিজ্যিক ছাগল খামার খুব জনপ্রিয় হয়ে উঠছে এবং ইতিমধ্যে এটি সফল ব্যবসার স্থান লাভ করছে । যে সকল ছাগলের মধ্যে অধিক ওজনের মাংস হয় সেটিই বাণিজ্যিক ছাগল পালনের চাবি।

মাংসের জন্য বাণিজ্যিক ছাগল পালন সম্পর্কে বর্ণনা করা হলো

প্রজাতির নির্বাচন

আপনার অবস্থান অনুযায়ী উপযুক্ত প্রজাতির নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সর্বদা বাণিজ্যিক উৎপাদন জন্য উপযুক্ত যা অত্যন্ত উৎপাদনশীল ছাগল breeds নির্বাচন করুন। বেশ কয়েকটি প্রজাতি আছে যা অত্যন্ত মাংস উৎপাদনশীল কিন্তু খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ধরনের প্রজাতি নির্বাচন করবেন না। সব ধরনের জলবায়ু এবং পরিবেশের সাথে নিজেকে গ্রহণ করতে পারেন এমনগুলি নির্বাচন করুন।

এখানে কিছু বিশ্ব বিখ্যাত এবং উচ্চ মানের মাংস উৎপাদনশীল মাংস ছাগল প্রজাতির তালিকাভুক্ত করা হয়েছে। আপনি বাণিজ্যিক উৎপাদনের জন্য তাদের মধ্যে কোনটি পালন করতে পারেন।

বোর ছাগল

বোর মাংস উৎপাদনে বিশ্ব বিখ্যাত এবং ১ নাম্বার ছাগল প্রজনন। এটি সাধারণত দক্ষিণ আফ্রিকার একটি ছাগল প্রজাতির। প্রাপ্তবয়স্ক বোয়ার বাক প্রায় ১০০-১১৫ কেজি ও ডো ৯০-১০০ কেজি হয়।

বিটাল ছাগল

বিটাল দুধ এবং মাংস দ্বৈত উদ্দেশ্যে পালন উপযোগী ব্রিড। তারা বাণিজ্যিক মাংসের ছাগল হিসেবে ব্যবসা জন্য খুব উপযুক্ত। প্রাপ্তবয়স্ক বিটাল প্রায় 65 কেজি ওজনের হয়।

ব্লাক বেঙ্গল

ব্লাক বেঙ্গল উচ্চ মানের সুস্বাদু মাংস উৎপাদনের জন্য বিখ্যাত। এটি একটি বাংলাদেশী মাংসের ব্রিড। তারা প্রায় সব ধরনের আবহাওয়া এবং জলবায়ুকে সহজেই গ্রহণ করতে পারে। এবং তারা অল্প খাদ্য এবং কম মানের খাদ্য গ্রহণ করে বেঁচে থাকতে পারে। বাণিজ্যিক মাংস উৎপাদনের জন্য, তারা খুব উপযুক্ত। একটি প্রাপ্তবয়স্ক ব্লাক বেঙ্গল গড় প্রায় ২০-৩০ কেজি হয়।

পাইগি ছাগল

পাইগি পশ্চিম আফ্রিকার একটি প্রজাতির। তারা বাণিজ্যিক মাংস উৎপাদন জন্য খুব উপযুক্ত। এক বছরের কম বয়সে পরিপক্কতা অর্জন করে। একটি প্রাপ্তবয়স্ক পাইগি গড় প্রায় ২৭-৩৯ কেজি ও একটি ডো ওজন প্রায় ২৪-৩৪ কেজি।

নুবিয়ান ছাগল

বাণিজ্যিক মাংস এবং দুধ উৎপাদন উভয় জন্য Nubians উপযুক্ত। Nubians দীর্ঘ এবং বড় আকারের ছাগল হয়।