আবহাওয়া পরিবর্তনে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব, মারা যাচ্ছে হাজার হাজার মুরগি

364

পাবনার আটঘরিয়ায় অজ্ঞাত রোগে খামার উজাড় হয়ে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। কোন রোগ চিহ্নিত করতে পারছে না খামারিরা। ফলে এখন পর‌্যন্ত অর্ধশতাধিক খামারে কয়েক হাজার মুরগি মারা যাওয়ার বিষয়ে জানা গেছে।

জানা গেছে, জয়পুরহাটের পর পাবনায় মুরগি চাষ হয় বেশি। কয়েকটি উপজেলায় অসংখ্য মুরগির খামার গড়ে উঠেছে। এরমধ্যে আটঘরিয়া পৌর এলাকাসহ উপজেলার দেবোত্তর, চাঁদভা ও মাজপাড়া ইউনিয়নের বেশিরভাগ খামারে দেখা দিয়েছে অজানা রোগ।

খামারিরা বলছেন, মুরগি প্রথমে ঝিমায় এরপর খাওয়া বন্ধ করে দেয়। এরপর দুই-তিন দিনের মধ্যে মারা যায়। ডিম পাড়া লেয়ার মুরগিগুলো খাঁচার মধ্যেই মরে পড়ে থাকছে। খামারিরা কোনো উপায় না পেয়ে ডিম দেওয়া মুরগি বিক্রি করতে বাধ্য হচ্ছেন। বিভিন্ন ওষুধ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু কোন কাজে আসছেনা।

এ অজ্ঞাত রোগ সম্পর্কে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণেই এই রোগের দেখা দিয়েছে। সাধারণত কিছু ভাইরাসজনিত রোগে যেমন- রাণীক্ষেত রোগ, গামবোরো এই রোগগুলো সারা বছরই হয়। এই রোগগুলোতেই বেশি মারা যাচ্ছে। খামারিরা আমাদের সাথে যোগাযোগ করলে আমরা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবো।

ফার্মসএন্ডফার্মার/ ১৪ এপ্রিল ২০২১