আলু চাষে ব্যস্ত কৃষকরা

404

আলু চাষ

বগুড়া জেলার নন্দীগ্রাম ৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন মাঠে কৃষকরা এখন আলু চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে।

গত বছর উপজেলার আলুর বাম্পার ফলন হলেও লাভবান হতে পারেনি আলু চাষিরা। আলুর ন্যায্যমূল্য না পাওয়ায় তাদের লোকসান গুণতে হয়েছে।

উপজেলার বেশিরভাগ কৃষক বিভিন্ন বেসরকারি এনজিও থেকে ঋণ নিয়ে চাষাবাদ করেন। গত বছর আলুর ন্যায্যমূল্য না পেয়ে অনেক কৃষক ঋণের টাকা এখনও পরিশোধ করতে পারেননি। তাই এবার ঋণের বোঝা মাথায় নিয়ে আলু চাষে মাঠে নেমে পড়েছেন কৃষকরা। গত বছরের লোকসান থেকে মুক্তি পেতে এবার বাড়তি ঝুঁকি নিচ্ছেন তারা।

আলু চাষিরা লাভের আসার আলু স্টোরে সংরক্ষণ করে। সেখানে প্রতি বস্তা আলু ক্রয় ও স্টোর ভাড়া বাবদ ১৩০০ টাকা ব্যয় হয়েছে। কিন্তু বর্তমানে এক বস্তা আলু বিক্রয় হচ্ছে মাত্র ৪০০ টাকায়। এতে করে আলুচাষিরা দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ছয় হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন মাঠ গিয়ে আলুচাষিদের সাথে কথা বলে জানা যায়, তারা গতবারের লোকসান পুষে নিতে লাভের আশায় এবারও আলু চাষ করছে। তুলাশন গ্রামের আলুচাষি আব্দুল করিম বলেন, “আমি প্রায় ১০০ বিঘা জমিতে আলু চাষ করছি। গত বছর আমার অনেক লোকসান হয়েছে। আশা করছি এবার কোন ধরনের সমস্য না হলে লাভবান হতে পারবো।”

কহুলী গ্রামের আলুচাষি সাইফুল ইসলাম বলেন, “আলু চাষের আগ্রহ হারিয়ে ফেলেছি। গতবার আলু চাষ করে অনেক টাকা লস হয়েছে। তারপরও গত বছরের ক্ষতি পুষে নিতে এবারও আলু চাষ করছি। উপজেলা কৃষি অফিস থেকে আমাদের আলু চাষের প্রয়োজনীয় সকল প্রকার পরামর্শ দিচ্ছে। এতে করে আমরা উপকৃত হচ্ছি।

বিএডিসির পরিবেশক জিয়া এন্টারপ্রাইজ এর সত্ত্বাধিকারী জিয়াউর রহমান বলেন, গত বছর অনেক চাষিকে আলুর বীজ বাঁকি দিয়েছিলাম। কিন্তু তারা এখন পর্যন্ত সম্পন্ন টাকা পরিশোধ করতে পারেনি। আলুর দাম কম থাকায় আলুচাষিরা অসহায় হয়ে পরেছেন। আমরা কৃষকদের সঠিক মূল্যে আলু বীজ সরবরাহ করছি। তবে গত বছরের চেয়ে এবার আলুর বীজের চাহিদা কম।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহা. মুশিদুল হক জানান, কৃষি বিভাগের পক্ষ থেকে আলুচাষিদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবারও আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

আলু চাষের জমিগুলোর উর্বরতা বেশি থাকায় ইরি-বোর চষে এর সুফল পাবে চাষিরা বলে জানান তিনি।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন