আলু প্রসেসিং করে রপ্তানির উদ্যোগ নিচ্ছে সরকার: কৃষি মন্ত্রী

441

কৃষি মন্ত্রী-০১

আলু রপ্তানীর উদ্দেশ্য আমদানিকারকদের চাহিদার প্রেক্ষিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ডিসেম্বরের মধ্যে একটি অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করবে। বারি এখন পর্যন্ত ৯১ টি আলুর জাত অবমুক্ত করেন। সরকার আলু প্রসেসিং করে রপ্তানির উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাক।

আজ (বুধবার)কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি মন্ত্রণালয়ের সভাকক্ষে আলু রপ্তানির বিষয়ে সার্বিক পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ফ্র্যন্স ফ্রাই ও চিপসের চন্য আলুর জাত আবাদ করতে হবে। আলু প্রক্রিয়াজাত করে মুল্য সংযোজন করে রপ্তানির মাধ্যমে এই শিল্পকে লাভবান করতে হবে।

মন্ত্রী বলেন, রপ্তানী উপযোগি আলু পেতে হলে কন্ট্রাক্ট ফারর্মিং এ যেতে হবে। সরকার যে রপ্তানি উপযুগি আলুরবিজ অবমুক্তর তির বছরের সময় সীমা তুলে নিয়েছেন, এখন যে যেকেউ রপ্তানি উপযোগি আলুর জাত আবাদ করতে পাবরে ,তবে রোগ বালাইয়ের ক্ষেত্রে গবেষণা প্রতিষ্ঠান তদারকি করবে। যে কোন মুল্যে আলু রপ্তানি করতে হবে এব্যাপারে সকলে মিলে সম্মিলিত ভাবে কাজ করে এই শিল্পটিকে লাভজনক করতে হবে। আলুর উৎপাদন বছরে ৫ দশমিক ১৯ শতাংশ হারে উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

কৃষি মন্ত্রী-০২

সভায় অংশগ্রহণকারীরা বলেন যে, আমাদের আলুতে কোন নেমাটোড নেই।এছাড়া ব্রাউন রড এর কারনে রাশিয়া আলু নেয়া বন্ধ করেছে। পুনরায় সে দেশে আলু রপ্তানির জন্য সেদেশের সাথে আলোচনার প্রয়োজন রয়েছে। মান সম্মত আলু ও আন্তর্জাতিক মানের চিপস তৈরী করতে হবে। পাকিস্তানের আলুর মুল্য কম হওয়ায় তারা বাজার দখল করে রেখেছে, সেক্ষেত্রে কি উদ্যোগ গ্রহণ করা যায় তা তারা বলেন।

এর মধ্যে পরিবহন খরচ কমানো ওপর তারা জোর দেন। শ্রীলংকা,পাকিস্তান তুরস্কসহ অনেক দেশে আলু রপ্তানির সুযোগ রয়েছে। জন্য আলুর সংরক্ষণের অভাবে উপযুক্ত দাম না পেয়ে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

পর্যাপ্ত কোল্ড স্টোরেজ এবং লাগসই সংরক্ষণ প্রযুক্তির সহজলভ্যতার অভাব। বাংলাদেশ থেকে আলু আমদানিকারক দেশ যে সব শর্ত দিয়েছে তা মেনে ফাইটোস্যানিটারি সার্টিফিকেট বা উদ্ভিদ স্বাস্থ্য সার্টিফিকেট (পিসি)নিশ্চিত করতে কাজ করতে হবে বলেও জানান তারা।

কৃষি সচিব মো: নাসিরুজ্জামান সভাপতিত্বে এ সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,সংস্থার প্রধানগণ ও কৃষি বিজ্ঞানী, আলু উৎপাদতকারী, রপ্তারীকারক ও আলুবীজ উৎপাদনকারীগণ অংশগ্রহণ করেন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ