উন্নত প্রযুক্তি ও কর্মদক্ষতা বাড়াতে `ফিড মেশিন ওয়ার্ল্ড লিমিটেড’ গবেষণা করে যাচ্ছে

2322

DSCN6638
ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম ডেস্ক: পোল্ট্রি শিল্পের আধুনিকায়ণে তথা প্রযুক্তিগত ও বিজ্ঞানসম্মত উন্নয়নে সবচেয়ে প্রয়োজনীয় ও অন্যতম উপাদান হচ্ছে যন্ত্রপাতি ও যন্ত্রাংশ । আর এই যন্ত্রপাতি ও যন্ত্রাংশ নিয়ে ২০০৮ সাল থেকে দেশের পোল্ট্রি সেক্টরে সুনামের সাথে ফিড মিলের মেশিন প্রস্তুত এবং সরবরাহ করে আসছে।

আমরা ফিড মেশিন ওয়ার্ল্ড লিমিটেডের কথা বলছিলাম। সম্প্রতি এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার রাসেল আহমেদ এর সাথে ফার্মসঅ্যান্ডফার্মার২৪.কম এর প্রধান সম্পাদক মো. শফিকুল ইসলামের কথা হয়।

একান্ত সাক্ষাতে রাসেল আহমেদ বলেন, মাছ, মুরগি ও গো-খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মেশিনারি উন্নত প্রযুক্তি এবং কর্ম দক্ষতা বাড়ানোর লক্ষে তার প্রতিষ্ঠান প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছে। যাতে করে খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোনো রকম যান্ত্রিকক্রটি ছাড়া সহজে খাদ্য উৎপাদন করতে পারে। বিশেষ করে মেশিনের মূল্য নাগালের মধ্যে রাখতে বিদেশি মেশিনের সাথে দেশীয় প্রযুক্তির সমন্বয়ে ফিড মেশিন ওয়ার্ল্ড দেশে ব্যাপক সফলতা অর্জন করেছে।

ইঞ্জিনিয়ার রাসেল আহমেদ বলেন, বিদেশি মেশিন ছাড়া ভালোমানের ফিড উৎপাদন করা যায় না এই ধারণা সব ক্ষেত্রে ঠিক না। বিদেশি এবং দেশীয় প্রযুক্তির সমন্বয়ে আপনি ও কম খরচে ভালো মানের ফিড উৎপাদন করতে পারেন।

ফিড মেশিন ওয়াল্ড ইতোমধ্যে আমাদের দেশে বেশ কিছু ফিড মিল প্লান্ট স্থাপন করেছে। উল্লেখযোগ্য কিছু প্রতিষ্ঠানের নাম:
# সিমান্ত ওয়ান্ডারফুল এগ্রো ফুডস্ লি. মির্জাপুর, টাঙ্গাইল।
৫ টন ভাসমান এবং ৭ টন ডুবন্ত টার্নকি প্লান্ট।
# কোয়ান্টাম ফিডস্ লি. কালাই, জয়পুরহাট।
৭ টন ডুবন্ত ফিস ফিড প্লান্ট।
# আল- মামুন এগ্রো ইন্ডাস্ট্রিজ, বদলগাছী, নওগাঁ।
৭ টন ডুবন্ত ফিস ফিড প্লান্ট।
# আল-রিয়াদ ফিস এন্ড পোল্ট্রি ফিড মিল লি. আদমদিঘী, বগুড়া।
৭ টন ডুবন্ত ফিস ফিড প্লান্ট ।
# আল-ইমরান এগ্রো ইন্ডাস্ট্রিজ লি. মাটিডালি, বগুড়া।
৭ টন পোল্ট্রি ফিড প্লান্ট ।
# মজুমদার ফিডস্ লি. বারৈয়ারহাট, চট্টগ্রাম।
৫ টন ডুবন্ত ফিড ও পোল্ট্রি ফিড প্লান্টসহ ১৫টি প্রতিষ্ঠান উৎপাদন করছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি দেশের খামারিদের কথা চিন্তা করে ৫০০ কেজি-১০ টন ডুবন্ত ও ভাসমান ফিড মিল এবং টার্নকি প্লান্ট বাজারজাত করছে।

বিস্তারিত জানতে ফোন করুন# ০২-৯৮১০১২২ , মোবাইল: ০১৭৭১-১৩৮৭৭৬, ০১৭০৭-৬৪৯৬০৪। e-mail: [email protected]

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন