এই গরমে মুরগির বিশেষ যত্ন নিবেন যেভাবে

405

গরমে মুরগির বিশেষ যত্নঃ

অতিরিক্ত গরমের সময় মুরগির শরীরে রক্ত চলাচল দ্রুততর হওয়ার জন্য হৃদস্পন্দন বেড়ে যায়। ফলে যেকোন সময় হিটস্ট্রোকে মুরগি মারা যেতে পারে। এসময় ভিটামিন-সি ও ভিটামিন-ই ব্যবহার করলে হিটস্ট্রোক অনেকাংশে কমানো যায়। এছাড়া গরমে পোল্ট্রির অ্যামাইনো এসিডের চাহিদা বেড়ে যায়। আমরা জানি কালোজিরাতে প্রচুর পরিমাণে এমাইনো এসিড রয়েছে। সেজন্য ঘাটতি পূরণে আমরা ফিডে কালোজিরা ব্যবহার করতে পারি।

১। প্রতিদিন দুপুরে ০১ লিটার পানিতে ১-২ টুকরো লেবুর রস সাথে ২০-২৫গ্রাম আখের গুড় এবং ০২ চিমটি লবন মিশিয়ে সরবত খাওয়ানো যেতে পারে।

২। সম্ভব হলে মাঝে মাঝে ০১ লিটার পানিতে ১-২ টুকরো লেবুর রস সাথে ১-২ চা-চামচ বিশুদ্ধ মধু এবং ২ চা-চামচ এলোভেরা (ঘৃত কুমারী) জেল ভালোকরে মিশিয়ে সরবত খাওয়ানো যেতে পারে।

৩। সপ্তাহে ১-২ দিন ০১লিটার পানিতে ১-২ চা-চামচ হলুদ গুড়া ভালকরে মিশিয়ে খাওয়াতে পারেন। আমরা জানি হলুদ খুব ভালমানের প্রাকৃতিক এন্টিবায়োটিক।

৪। সপ্তাহে ১-২ দিন ১-২ চা-চামচ রসুন পেস্ট করে ০১ লিটার পানিতে মিশিয়ে খাওয়াতে পারেন। এটা উপকারী ব্যকটেরিয়াকে বেড়ে উঠতে এবং ক্ষতিকর ব্যাকটেরিয়া নিয়ন্ত্রনে রাখতে সহায়তা করে।

৫। মাসে ৩-৪ দিন সিরকা (ভিনেগার) ০১-১.৫ এমএল ০১ লিটার পানিতে মিশিয়ে খাওয়াতে পারেন।

৬। খাবারের সাথে প্রতি ১০০ কেজিতে ২৫০ গ্রাম হারে কালোজিরা+মেথি+আজওয়াইন (জাওন বা জৈন নামে পরিচিত) ভালো করে মিশিয়ে খাওয়ানো যেতে পারে।

৭। এসময় বাচ্চা বা মুরগি ক্রয়-বিক্রয় ও পরিবহন এড়িয়ে চলুন।

পুনশ্চঃ কারনে অকারনে এন্টিবায়োটিকের ব্যবহার নয়, শুধুমাত্র সময়পোযোগী সুষ্ঠু ব্যবস্থাপনাই আপনার ফার্মের উৎপাদন ও লাভের চাকা সচল রাখতে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ২২ মে ২০২১