এক কেজি ওজনের টাকি মাছ

1119

ময়মনসিংহে একটি অস্বাভাবিক আকারের টাকি মাছ ধরা পড়েছে। এর দৈর্ঘ্য প্রায় ১৫ ইঞ্চি এবং ওজন প্রায় এক কেজি। ময়মনসিংহ মহানগরীর দীঘারকান্দা–সংলগ্ন চরার বিলে এই টাকি মাছটি ধরা পড়ে।বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নিরাপত্তাকর্মী দীঘারকান্দা গ্রামের বাসিন্দা আহসান আলী মাছটি ধরেন।

ময়মনসিংহে প্রায় ১৫ ইঞ্চি লম্বা এবং প্রায় এক কেজি ওজনের একটি টাকি মাছ ধরা পড়েছে। শনিবার ময়মনসিংহ মহানগরীর দীঘারকান্দা–সংলগ্ন চরার বিলে এই টাকি মাছটি ধরা পড়ে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নিরাপত্তাকর্মী দীঘারকান্দা গ্রামের বাসিন্দা আহসান আলী চরার বিল থেকে মাছটি ধরেন।বিজ্ঞাপন

এত বড় টাকি মাছ তিনি প্রথম দেখেছেন। এক কেজি ওজনের টাকি ধরা পড়ার খবর পাওয়ার পরপরই তিনি মাছটি নিয়ে আসেন এবং ইনস্টিটিউটের গবেষণা পুকুরে ছেড়ে দেন। গবেষণার জন্য তিনি মাছটি সংগ্রহ করেন। এএইচএম কোহিনুর, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ এইচ এম কোহিনুর জানান, এত বড় টাকি মাছ তিনি প্রথম দেখেছেন। এক কেজি ওজনের টাকি ধরা পড়ার খবর পাওয়ার পরপরই তিনি মাছটি নিয়ে আসেন এবং ইনস্টিটিউটের গবেষণা পুকুরে ছেড়ে দেন। গবেষণার জন্য তিনি মাছটি সংগ্রহ করেন। টাকির প্রাকৃতিক আবাসস্থল জলাবদ্ধ কৃষিজমি, খাল, বিল, পুকুর, জলাশয় এবং ব্র্যাকিশ পানি (স্বাদুপানি ও লবণযুক্ত পানির মিশ্রণ)। টাকি মাছের জীবনকাল পাঁচ–ছয় বছর। টাকি মাছ সাধারণত দৈর্ঘ্যে প্রায় ১৫.০ সেন্টিমিটার (৫.৯ ইঞ্চি) পর্যন্ত বড় হয়। তবে ৩১.০ সেন্টিমিটার (১২.২ ইঞ্চি) পর্যন্ত পুরুষ টাকি পাওয়া যায়। কিন্তু শনিবার যে টাকি মাছ ধরা পড়েছে, তার ওজন ৯৫৪ গ্রাম এবং এটির দৈর্ঘ্য ১৫ ইঞ্চি।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এ এইচ এম কোহিনুর আরও বলেন, টাকি মাছের প্রিয় খাদ্য মাছি এবং মাছের লার্ভা। প্রাকৃতিক আবাসে এটি ক্রাস্টেসিয়ানস, মল্লাস্কস, পোকামাকড়, ছোট মাছের পোনা, আধা-হজম করা উপকরণ এবং কখনো কখনো গাছপালা খাবার হিসেবে গ্রহণ করে। প্রজননকালে এরা একটি বাসা তৈরি করে, যেখানে ডিম দেওয়া হয়। টাকি মাছ ৩০ হাজার পর্যন্ত ডিম দিতে পারে। মে থেকে আগস্ট পর্যন্ত টাকি মাছের প্রজননের সময়।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক মাহফুজুল হক বলেন, ১৫ ইঞ্চি লম্বা ও প্রায় এক কেজি ওজনের টাকি মাছ খুবই দুর্লভ। এত বড় টাকি তিনি কখনো দেখেননি। টাকি মাছ প্রাকৃতিক নিরিবিলি পরিবেশে বসবাস করে। খরার কারণে পানি শুকিয়ে যাওয়া, খেতে ও জলাশয়ে বিষ প্রয়োগ, ব্যাপকহারে মাছ ধরার পাশিপাশি প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের কারণে টাকি মাছের অস্তিত্ব হুমকির মুখে।

ফার্মসএন্ডফার্মার/১৯মার্চ২০২১