এক গরুর দাম দুই কোটি ৬১ লাখ!

342

গরুটির নাম পস স্পাইস। আর এই পস স্পাইসের দাম এখন বিশ্ব বাজারে সর্বোচ্চ। আলোচনার জন্ম দিয়েছে পুরো বিশ্বেও। সম্প্রতি ইংল্যান্ডের এই গরুর দাম নিলামে উঠছে দুই কোটি ৬১ লক্ষ টাকা। নামের জোরেই গরুটির এত দাম। অথচ বয়স মাত্র চার মাস।

দামের নিরিখে ইতোমধ্যে বিশ্বরেকর্ড করে ফেলেছে গরুটি। এর আগে এত দামে কোনও গরু বিক্রি হয়নি।ভিক্টোরিয়া বেকহ্যামের ভক্ত এই গরুর মালিক। সেই কারণে জন্মের পর এর নামও রাখেন পস স্পাইস।

জানা যায়,গায়িকা ভিক্টোরিয়া বেকহ্যাম প্রথমে ‘স্পাইস গার্লস’-এর সঙ্গে যুক্ত ছিলেন। সে সময় এই ব্যান্ডের হয়েই গান গাইতেন তিনি। এবং পরিচিত ছিলেন ‘পস স্পাইস’ হিসেবে। সেই কারণেই গরুর নাম পস স্পাইস। এই গরুর মায়ের নাম ছিল ‘জিঞ্জার স্পাইস’। ওই ব্যন্ডের অন্য এক গায়িকার নাম। এই খামারের মালিক ক্রিস্টাইন উইলিয়ামস এবং তার মৃত বাবা ১৯৮৯ সালে এই খামার তৈরি করেন।

খামারের গরু প্রতি বছরই নিলাম হয়। এ বছরও হয়েছে। এ বছর যে দাম উঠেছে তা কোনও বছর ওঠেনি। ক্রিস্টাইনের কাছে এটা চমকে উঠার মতো। ম্যাঞ্চেস্টার এবং কামব্রিয়ার কয়েক জন গবাদি পশু কারবারিদের যৌথ উদ্যোগে গরুটি কেনা হয়েছে। তবে এই গরু দিয়ে তারা কি করবেন সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে একথা বলা চলে যে, গরুটি অবশ্যই পৃথিবী সেরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

ফার্মসএন্ডফার্মার/১৮ফেব্রুয়ারি২০২১