এক গাছে ৯ ফল, প্রধানমন্ত্রীকে উপহার দেয়ার ইচ্ছা

724

এক-গাছে-৯-কলম।-প্রধানমন্ত্রীকে-উপহার-দেয়ার-ইচ্ছে-পিক-বাই-ইলিয়াস-আরাফাত-১২০৪

ইলিয়াস আরাফাত, স্টাফ রিপোর্টার : এক গাছে ৯ ধরনের ফল। এমন একটি গাছের দেখা মিললো রাজশাহী মহানগরীর সাগরপাড়া এলাকার গৌতম বিশ্বাসের বাড়িতে। অনেক যত্নে গাছটিকে বড় করছেন তিনি। ইচ্ছে গাছটি তিনি উপহার দিবেন প্রধানমন্ত্রীকে। এমন স্বপ্ন বুকে নিয়েই তিনি গাছটি তৈরি করছেন।

গৌতম বিশ্বাসের জুয়েলারি ব্যবসা আছে। আর সখের বসেই তিনি বাড়ির ছাদে ছাদ বাগান করেছেন। সেই বাগানে অনেক ধরনের গাছ আছে। সেখানেই তিনি গাছটিকে বড় করছেন। প্রধানমন্ত্রীকে যে গাছটি উপহার দেয়ার কথা তিনি ভেবে রেখেছেন তার প্রস্তুতি তিনি নিতে শুরু করেছেন ২০১৮ সালের সেপ্টেম্বর মাস থেকে। একটি সিডলেস লেবুর গাছকে ঘিরে তিনি গাছটি তৈরি করছেন। মা গাছ হিসেবে তিনি সিডলেস লেবুর গাছ ব্যবহার করেছেন। আর তাতে কলম করেছেন আরো ৮ প্রকার গাছ।

ওই গাছটিতে কলম আছে, চায়না কমলা, কমলালেবু, এলাচি লেবু, কাফির লাইম, ভেরিকেটেট মাল্টা, কাগজি লেবু ও বারি মাল্টা। গাছটিতে আরো কয়েকটি ফলের কলম সংযোজনের ইচ্ছে তার আছে। গাছটিতে যে ৮টি কলম ব্যবহার করা হয়েছে তার সবগুলোর সতেজ আছে।

গৌতম বিশ্বাস জানান, প্রধানমন্ত্রী তাকে মায়ের মতো মনে হয়। তাকে মা বলেই ডাকেন। মাকে গাছটি উপহার দেয়ার জন্যই তিনি এমন একটি উদ্যোগ নিয়েছেন। গাছটিতে আরো কিছু সংযোজন করার ইচ্ছে তার আছে। আগামী বছর সময় সুযোগ মতো গাছটি তিনি প্রধানমন্ত্রীকে উপহার দিবেন।

এক-গাছে-৯-কলম।-প্রধানমন্ত্রীকে-উপহার-দেয়ার-ইচ্ছে-পিক-২-বাই-ইলিয়াস-আরাফাত-১২০৪

তিনি বলেন, মা (প্রধানমন্ত্রী) আমার গাছ অনেক ভালোবাসেন। তাই মাকে খুশি করার জন্যই তিনি এ উদ্যোগ নিয়েছেন।

এ ধরনের আরো কয়েকটি গাছ তার কাছে আছে। সেগুলোর মধ্যে একটি মাল্টা গাছে তিনি শরবতী লেবু, থাই বাতাবি লেবু ও কতবেলের কলম করেছেন। আরো একটি কাগজি লেবুর গাছে তিনি কলম করেছেন কমলা ও ভেরিকেটেট কট।

গৌতম বিশ্বাসের ছাদ বাগানে আরো অনেক ধরনের গাছ আছে। এগুলোর মধ্যে আছে, কাগজি লেবু, বেদেনা, মাল্টা, লাল আমলকি, করমচা, শরবতি লেবু, ভেরিকেটেট মাল্টা, থাই বাতাবি লেবু, আতা, মেডলাক, গোপাল জাম, এলাচি, মিষ্টি করমচা, নাশপাতি, উন্নত জাতের মাল্টাসহ আরো অনেক গাছ।

গৌতম বিশ্বাস জানান, তার মা গায়েত্রী বিশ্বাস এ ছাদ বাগানটি গড়ে তুলেছিলেন। তিনি পরপারে চলে যাওয়ার পরে ওই বাগান তিনি শুরু করেন। বাগানে আসলে যেনো তার মনে হয় যে মায়ের ছোঁয়া পায়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ইলিয়াস/ মোমিন