এবার হালদা থেকে মরা মা কাতলা মাছ উদ্ধার

1071

হালদায়-মাছ

মিঠা পানির প্রাকৃতিক মত্স্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে ১০ কিলোগ্রাম ওজনের একটি মরা মা কাতলা উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার উপজেলার উত্তর মাদার্শার ফুলজানা বাপের ঘাট এলাকা থেকে উদ্ধার করা হয়।

মাছটি পচে যাওয়ার কারণে মাটিচাপা দেওয়া হয়েছে। এর আগে গত ৯ ও ২৭ এপ্রিল হালদা নদী থেকে ৩৩ ইঞ্চি লম্বা একটি মরা মা মৃগেল ও ১১ কেজি ওজনের একটি মরা মা রুই মাছ উদ্ধার করা হয়।

গতকাল স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে মরা মাছটি উদ্ধার করেন হাটহাজারী উপজেলা মত্স্য ফিল্ড অফিসার মো. মনিরুল ইসলাম মঞ্জু।

ফিল্ড অফিসার মো. মনিরুল ইসলাম মঞ্জু বলেন, ‘‘দুপুর ১২টার দিকে মৃত অবস্থায় মাছটি উদ্ধার করা হয়েছে। পচন ধরার কারণে প্রায় ১০ কেজি ওজনের মা কাতলাটি গবেষণাগারে পাঠানো যায়নি। এটি মাটিচাপা দেওয়া হয়েছে।’’

মাছটির গায়ে আঘাতের চিহ্ন দেখা গেছে জানিয়ে তিনি বলেন, “হয়তো শুশুকের (ডলফিন) তাড়া খেয়ে শক্ত কোনো কিছুর সঙ্গে আঘাত লাগার কারণে মাছটির মৃত্যু হয়েছে।”

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, “এখন বৃষ্টির সময় নদীতে খনন চলছে না। তাই কাতলা মাছটির মারা যাওয়ার কারণ সম্পর্কে কিছু বলতে পারছেন না।”

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন