ওয়াপসা-বিবি’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

38

ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৪ ফেব্রুয়ারি ২০২৪, রাজধানীর বসুন্ধরায় ওয়াপসা-বিবি’র কার্যালয়ে আনন্দঘন পরিবেশে দুই শতাধিক সদস্যের অংশগ্রহণে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মসিউর রহমান।

স্বাগত বক্তব্যে সংগঠনের সভাপতি মসিউর রহমান বলেন, অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের পোল্ট্রি শিল্প সামনের দিকে এগিয়ে চলেছে। একদিন-বয়সী-মুরগির বাচ্চা, মুরগির মাংস, ডিম ও ফিডের শতভাগ চাহিদা এখন দেশীয় উৎপাদনের মাধ্যমেই পূরণ হচ্ছে। তবে ডলার সংকট, কাঁচামালের দামের উর্ধ্বগতি, ঋণপত্র খোলার জটিলতা, Market volatility এবং আইনী জটিলতায় বেশ খারাপ সময় যাচ্ছে।

তিনি আরও বলেন, ২০২০ সালের পর আমাদের দেশে ডিম, মুরগি ও ফিডের উৎপাদন কমেছে। এটা উদ্বেগজনক। ২০৩১ ও ২০৪১ সালের জন্য সরকার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন- সেটা পূরণ করতে হলে উৎপাদন বাড়াতে হবে। খামারি ও উদ্যোক্তাদেরকে ভয় না দেখিয়ে বরং তাঁদের মাঝে আস্থা তৈরি করতে হবে; বন্ধ হওয়া খামারগুলো পুনরায় চালুর ব্যবস্থা করতে হবে, তৃণমূল খামারিদের প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সহায়তা দিতে হবে।

উক্ত বার্ষিক সাধারণ সভায় সম্পাদিত ও চলমান কার্যক্রম এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক বিপ্লব কুমার প্রামাণিক। তিনি বলেন, আগামী মে মাসের ১৮-১৯ তারিখে ঢাকায় “Cost Effective and Sustainable Poultry Production in Bangladesh” শীর্ষক একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও ২০২৫ সালের ফেব্রুয়ারিতে পূর্বাচলে অবস্থিত ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফেন্ডশীপ এক্সিবিশন সেন্টার’ -এ অনুষ্ঠিত হবে ১৩তম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার।

ওয়াপসা-বিবি’র সাবেক সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, মানুষের খাবার ও পশুর খাবারে হেভিমেটাল ও ক্রোমিয়ামের উপস্থিতির গ্রহণযোগ্য মাত্রা কখনই এক হতে পারেনা কারণ পশু যে খাবার খায় মানুষ তা খায় না। পশুখাদ্যে এমন কিছু উপকরণ ব্যবহৃত হয় যা প্রকৃতি থেকে আসে এবং সেগুলোতে ক্রোমিয়ামের উপস্থিতি স্বাভাবিক কারণেই বেশি থাকে। তাছাড়া ক্রোমিয়াম মানেই ক্ষতিকারক এমন ধারণাও সঠিক নয়। আন্তর্জাতিকভাবেই উপকারি ক্রোমিয়াম বাজারে বিক্রি হয় এবং তা পশুখাদ্যে ব্যবহৃত হয়। কাজেই গড়পড়তাভাবে ক্রোমিয়ামের উপস্থিতি বেশি বলারও সুযোগ নেই।

উক্ত বার্ষিক সাধারণ সভায় ২০২২-২৩ অর্থবছরের আর্থিক বিবরণী উপস্থাপন করেন কোষাধক্ষ্য মোহাম্মদ ফয়জুর রহমান (ফয়েজ)।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে কুষ্টিয়া ভেড়ামারা উপজেলার বামনপাড়া গ্রামের তরুণ উদ্যোক্তা ও একাধিক পুরস্কার বিজয়ী পোল্ট্রি খামারি মোঃ শাহিনুর রহমান প্রান্তিক খামারিদের জন্য ওয়াপসা-বিবি’র পক্ষ থেকে উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

বিএলআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সাজেদুল করিম সরকার- বাংলাদেশে ‘ওয়ার্ল্ড পোল্ট্রি কংগ্রেস’ আয়োজনের প্রস্তাব দেন। সেটি সম্ভব না হলে প্রাথমিকভাবে ‘এশিয়ান পোল্ট্রি কংগ্রেস’ আয়োজনের ব্যাপারে ওয়াপসা-বিবি সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন। নারী গবেষকদের উৎসাহিত করতে ‘ওয়াপসা-বিবি মাস্টার্স রিসার্চ গ্রান্ট’ -এ নারী ও পুরুষ গবেষকদের সমান সুযোগ দেয়ার অনুরোধ জানান প্রাণিসম্পদ অধিদপ্তরের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. গোলাম আজম। নোভিভো হেলথ কেয়ার লিঃ এর ডা. তরিকুল আলম ফকির (বুলবুল)- আইবিএইচ ও রিইমার্জিং ডিজিজ বিষয়ে একটি পলিসি ডায়ালগ আয়োজনের প্রস্তাব করেন। ইউ-কে বাংলা এগ্রো প্রোডাক্টস লি: এর পরিচালক জাহিদুল ইসলাম- ফিড উপকরণে ভারি ধাতু, ক্রোমিয়ামসহ অন্যান্য উপকরণের স্ট্যান্ডার্ড নির্ধারণ ও ফিড স্টেস্টিং ম্যাথোড বিষয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব দেন।

উল্লেখ্য যে, পোল্ট্রি খামার বিচিত্রার প্রধান সম্পাদক জনাব কামাল আহম্মদ, এক্সিল লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোর্শেদ আলম ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোঃ আব্দুল কাফি’র অকাল মৃত্যুতে শোক প্রকাশ করে তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়।