ওয়াপসা-বিবি’র বার্ষিক সাধারণ সভা-২০২৩ অনুষ্ঠিত

135

বিশ্বের বিভিন্ন দেশে পোল্ট্রি ও প্রাণিসম্পদখাতের উন্নয়নে কাজ করা জনপ্রিয় সংগঠন ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন- বাংলাদেশ শাখা’র (ওয়াপসা-বিবি) বার্ষিক সাধারণ সভা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) রাজধানীর বসুন্ধরা মডেল টাউনে অবস্থিত ওয়াপসা-বিবি’র নিজস্ব কার্যালয়ে ডাঃ বিশ্বজিৎ রায় এর সঞ্চালনায় উক্ত সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

ওয়াপসা-বিবি সভাপতি মসিউর রহমান বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে পোল্ট্রি ও প্রাণিসম্পদখাত সংশ্লিষ্ট বেশ কিছু এক্সপো অনুষ্ঠিত হয়। বড় বড় শো গুলোর বেশ কয়েকটিতে পোল্ট্রি ইন্ডাষ্ট্রি বড় অংশ জুড়ে থাকলেও এককভাবে পোল্ট্রি শো বিবেচনায় ওয়াল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) আয়োজিত শো’টি নিঃসন্দেহে প্রথম সারির। শুরুর দিকে মাত্র ৩০টা স্টল নিয়ে আইডিবি’তে মেলা শুরু হয়েছিল। এ বছর থাকছে ৬০০টি স্টল। জমা পড়েছে ১৬৭টি টেকনিক্যাল পেপার। এর মধ্যে ওরাল প্রেজেন্টেশনের জন্য নির্বাচন করা হয়েছে ৩১টি দেশি ও ৯টি বিদেশী পেপার। থাকছে ৫২টি পোষ্টার প্রেজেন্টেশন। এছাড়াও প্লেনারী সেশনে বিশ্বের নামকরা ১১জন পোল্ট্রি বিজ্ঞানী পেপার উপস্থাপন করবেন।

তিনি আরও বলেন, কোভিড-১৯ মহামারি, বিশ্ব অর্থনৈতিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, কাঁচামালের দামের অস্বাভাবিক বৃদ্ধি ইত্যাদি নানা কারণে শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বের পোল্ট্রি শিল্পের অবস্থাই বেশ নাজুক। এ অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে হবে। ডিওসি’র দাম তলানিতে ঠেকেছে। ব্রয়লার খামারিদের অবস্থা খুবই খারাপ। ডিম বিক্রি কওে উৎপাদন খরচের টাকা আসছেনা। ফিডের কাঁচামাল কিনতেই সব শেষ, এখন তো এলসি খোলাও কষ্টসাধ্য ব্যাপার হয়ে গেছে। ২০২৩ সাল আমাদের জন্য ধৈয্যের পরীক্ষা। চলতি বছর মার্চে অনুষ্ঠিতব্য International Poultry Show I Seminar কে সফল করতে সকলের সহযোগিতাও চান ওয়াপসা-বিবি সভাপতি।

সাধারণ সভায় ২০২২-২০২৩ সালের জন্য একটি কর্ম-পরিকল্পনা উপস্থাপন করার পাশাপাশি বিগত এক বছরের কার্যক্রমের খতিয়ান তুলে ধরেন ওয়াপসা-বিবি’র সাধারন সম্পাদক মো. মাহাবুব হাসান। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে যে আধুনিক পোল্ট্রি খামার, হ্যাচারি, ফিড মিল, প্রসেসিং ইন্ডাষ্ট্রি গড়ে উঠেছে তার পেছনে ওয়াপসা-বিবি’র শো’ ও সেমিনারের অনেক বড় অবদান আছে। দেশে এখন নিরাপদ ডিম ও মাংস উৎপাদিত হচ্ছে। এন্টিবায়োটিকের ব্যবহার কমে প্রিবায়োটিক ও প্রয়োবায়োটিকের ব্যবহার বেড়েছে; ভ্যাকসিনের ওপর গুরুত্ব বাড়ছে। ইন্ডাষ্ট্রি’র বৃহত্তর স্বার্থে খামারি ও ভোক্তাদের মাঝে সচেতনতা বাড়াতেও কাজ করছে ওয়াপসা-বিবি।

মাহাবুব বলেন, ১৪-১৫ মার্চ হোটেল রেডিসন ব্লুতে’তে আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার এবং ১৬-১৮ মাচ আইসিসিবি, ঢাকায় ১২তম আন্তর্জাতিক পোল্ট্রি শো অনুষ্ঠিত হবে। শো চলাকালে ওয়াপসা-বিবি রিসার্চ গ্রান্ট কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু করা হবে। পোল্ট্রি ও কৃষি বিষয়ক মিডিয়ার অবদানকেও মূল্যায়ন করা হবে। রিসার্চ গ্রান্ট কার্যক্রমের আওতায় ৬টি বিশ্ববিদ্যালয় থেকে একজন করে এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২জন করে পোস্ট-গ্র্যাজুয়েট শিক্ষার্থীকে রিসার্চ গ্রান্ট হিসেবে প্রত্যেক কে ৫০ হাজার টাকার বৃত্তি প্রদান করা হবে।

২০২১-২০২২ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব এবং সেই সাথে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন ট্রেজারার বিপ্লব কুমার প্রামাণিক।

বার্ষিক সাধারন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ এমদাদুল হক তালুকদার। এছাড়াও অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরি, প্রফেসর ড. মোঃ শওকত আলী, ড. নাথু রাম সরকার, ড. মোঃ গিয়াস উদ্দীন, ওয়াপসা-বিবি’র সহ-সভাপতি প্রফেসর ড. মোঃ বজলুর রহমান মোল্লা ও জাহিদুল ইসলাম, সহ-সাধারন সম্পাদক মোঃ ফয়জুর রহমান (ফয়েজ), নির্বাহী সদস্য ড. এবিএম খালেদুজ্জামান, মোঃ আসাদুজ্জামান মেজবাহ, ড. মোঃ আল আমীন ও শাহ ফাহাদ হাবীব, সাবেক সাধারন সম্পাদক ডাঃ আলী ইমাম প্রমুখ সহ বিভিন্ন ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।