কক্সবাজারের চকরিয়ার সংরক্ষিত বনে আরেকটি হাতি হত্যার অভিযোগ

113

কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনে আরেকটি মৃত হাতি পাওয়া গেছে। গতকাল রবিবার হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করেছে বন বিভাগ। স্থানীয়দের অভিযোগ, বুধবার বিকেলের দিকে হাতিটির মাথা ও পিঠে গুলি করা হয়। শনিবার রাতে হাতিটির মৃত্যু হয়।

কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেছেন, অসুস্থ অবস্থায় হাতিটি মারা গেছে।

এর আগে গত বছরের অক্টোবরে চকরিয়ার খুটাখালীর বনে একটি হাতির মৃতদেহ পাওয়া যায়। সে সময়ও বন বিভাগ বলেছিল, অসুস্থ হয়ে ছয় বছরের হাতিটির মৃত্যু হয়। শনিবার মারা যাওয়া হাতিটির বয়স ৯ বছর।

এটি পুরুষ হাতি। গত অক্টোবর পর্যন্ত কক্সবাজারের বিভিন্ন বনে ১৯টি হাতির মৃত্যু হয়।
অন্তত পাঁচজন স্থানীয় বাসিন্দা জানায়, জেলার উত্তর বন বিভাগের চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের ছনখোলার আগা নামের এলাকায় সংরক্ষিত বনের ভেতর একটি পুরুষ বন্য হাতি গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখে বন বিভাগে খবর দেন স্থানীয় এক কাঠুরে। এরপর বন বিভাগের লোকজন শনিবার সকালে গুলিবিদ্ধ হাতিটির চিকিৎসা শুরু করে।

কিন্তু আঘাত গুরুতর হওয়ায় শনিবার দিবাগত রাতেই হাতিটি মারা যায়।
স্থানীয়দের অভিযোগ, ঘটনার চার দিন আগে সংরক্ষিত বনের গোদার ফাঁড়ি ও খুটাখালীর ছড়ার পশ্চিমাংশের আমবাগান এলাকায় বন্য হাতিটি অবস্থান নেয়। সে সময় বাগান মালিক হাতিটিকে তাড়ানোর জন্য কয়েকটি গুলি করেন। গুলিবিদ্ধ হয়ে হাতিটি পূর্ব দিকে তথা খুটাখালী বনবিটের ছনখোলার আগা নামের এলাকায় গিয়ে মাটিতে লুটিয়ে পড়ে। এটির মাথা ও পিঠে দুটি গুলি লাগে।

সেই গুলির চিহ্নও স্পষ্ট। কয়েক দিন বৃষ্টিতে ভেজার কারণে রক্তও ধুয়ে গেছে। তবে গুলির দাগ মৃতদেহে স্পষ্টই থেকে গেছে।
হাতিটি মারা যাওয়ার খবর পেয়ে বন বিভাগের লোকজন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মুস্তাকিন বিল্লাহ ও বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্য প্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইনকে সঙ্গে নিয়ে গতকাল বিকেলে ময়নাতদন্ত কার্যক্রম সম্পন্ন করেন।

যোগাযোগ করা হলে মুস্তাকিন বিল্লাহ গতকাল বিকেলে মুঠোফোনে কালের কণ্ঠকে বলেন, ‘আমরা এখনো ময়নাতদন্ত কার্ক্রম চালাচ্ছি। তাই সঠিক কী কারণে হাতিটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত করে বলতে পারব না। তবে সঠিক তথ্য পেতে হলে আগামীকাল (আজ) পর্যন্ত সময় দিতে হবে।’

ফুলছড়ি রেঞ্জের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, হাতিটি অসুস্থ হয়েই মারা গেছে। কোনো গুলির ঘটনা ঘটেনি। হাতিটির আনুমানিক বয়স প্রায় ৯ বছর। এটি পুরুষ ও দাঁতাল হাতি। ওজন আনুমানিক এক টন। তিনি জানান, এ ঘটনায় থানায় পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।