কম সময়ে অধিক লাভের আশায় ভুট্টা চাষে ঝুঁকছেন মেহেরপুরের চাষিরা

108

কম সময়ে অধিক লাভের আশায় অল্প পুঁজিতে ভুট্টা চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন মেহেরপুরের ভুট্টাচাষিরা। ভুট্টার জমিতে সবুজ পাতার ফাঁকে আসতে শুরু করেছে ফুল ও ভুট্টার মোচা। এই দেখে ভুট্টাচাষিদের মুখে ফুটেছে হাসি।

ভুট্টা যেমন মানুষের জন্য পুষ্টিকর তেমনি পোলট্রি ও মাছের খাবারসহ বিভিন্ন খাবারে যুক্ত হওয়ায় এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। সব ধরনের কৃষিজমিতে ভুট্টা চাষ এনে দিয়েছে নতুন গতি।

ভুট্টা চাষে অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় অল্প খরচে যথাসময়ে কৃষকরা এবার ভুট্টার বাম্পার ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে ভুট্টার লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে চাষ বেশি হয়েছে। ভুট্টা চাষ লাভজনক ও বাজারে দাম বেশি হওয়ায় চলতি মৌসুমে ভুট্টার চাষ বেড়েছে। ভুট্টাতে সাধারণত রোগবালাই কম হয়। মেহেরপুরের পাইনিয়ার ৫৫-৩৩ জাত এবং জামাল শিডের ভুট্টা বেশি হয়েছে বলে জানা গেছে।

সদর উপজেলার বাবুল মিয়া বলেন ভুট্টা চাষে প্রতি বিঘা জমিতে চাষ, বীজ, সেচ, সার ও কীটনাশক এবং পরিচর্যা বাবদ খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। প্রতি বিঘায় ফলন হয় ৪০ থেকে ৪৫ মণ। প্রতি মণের বর্তমান বাজার মূল্য এক হাজার থেকে ১১শ টাকা। এবার আমার ভুট্টাতে ব্যাপক ফলন হয়েছে। দামও ভালো, তাই সামনে আবার আরেকটু বেশি করে লাগাব।

সুবিদপুর গ্রামের চাষি মুজাম্মেল জানায়, ৬০ শতাংশ জমিতে ভুট্টা চাষ করেছি, আবহাওয়া ভালো থাকায় এবার ফলন ভালো হবে বলে আশা করছি আমরা।

মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, এবার জেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৪ হাজার ৫০০ হেক্টর। কিন্তু চাষ হয়েছে ১৮ হাজার হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ৫০০ হেক্টর বেশি। নিয়মিতভাবে আমরা চাষিদের পরামর্শ দিয়ে দিচ্ছে। এবার ভুট্টা চাষের আবহাওয়া উপযোগী থাকায়, জেলায় ভুট্টার ব্যাপক ফলন হবে বলে আশা করি।