করোনার মধ্যে কৃষিপণ্য পরিবহনে ৪ লাখ টাকা রাজস্ব আয় রেলওয়ের

374

চলমান করোনা পরিস্থিতিতে কৃষিপণ্য পরিবহন করে প্রায় সাড়ে ৪ লাখ টাকা রাজস্ব আয় করেছে বাংলাদেশ রেলওয়ে।

বুধবার (১৩ মে) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষিপণ্য পরিবহনের জন্য গত ১ মে থেকে পার্সেল স্পেশাল ট্রেন পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। এ পর্যন্ত পার্সেল স্পেশাল ট্রেনে রেলওয়ে প্রায় ৫ লাখ কেজি সবজি ও কৃষিপণ্য পরিবহনের মাধ্যমে প্রায় সাড়ে চার লাখ টাকা রাজস্ব আয় করেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব জনিত কারণে যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকায় কৃষিপণ্যবাহী পার্সেল ট্রেন চলাচল করছে। জনসাধারণ তথা কৃষকের পণ্য পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই পার্সেল ট্রেন।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন সময় সংবাদকে জানান, লকডাউনের সময় খাদ্য সংকট কাটাতে এই সার্ভিস চালু করা হয়েছে। এর মাধ্যমে প্রান্তিক চাষিরা সরাসরি ঢাকায় পণ্য বিক্রি করতে পারবেন এতে তারাও ন্যায্য মূল্য পাবেন। শুধু লকডাউনের এই সময়ই সারা বছরই যাতে ট্রেনে করে কৃষিপণ্য পরিবহন করা যায় সেই ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে জানিয়ে তিনি বলেন, আমরা অনেকগুলো লাগেজ ভ্যান ক্রয় প্রকল্প হাতে নিয়েছি। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে আমাদের রাজস্ব আয় আরও বাড়বে। ট্রেনকে পণ্যপরিবহনের কাজে সঠিকভাবে ব্যবহার করতে পারলে রেলের লোকসানের ভার কিছুটা হলেও কমবে বলে আশাবাদী মন্ত্রী।

বর্তমানে তিনটি রুটে পার্সেল ট্রেন চলাচল করছে। রুট তিনটি হল-চট্টগ্রাম-সরিষাবাড়ী-চট্টগ্রাম, ঢাকা-ভৈরব বাজার-ঢাকা, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলও‌য়ে স্টেশন (পঞ্চগড়)-ঢাকা।

উল্লেখ, করোনাভাইরাসের কারণে গত ২৫ মার্চ সন্ধ্যা থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে মালবাহী ট্রেন চলাচল অব্যাহত রয়েছে।

ফার্মসএন্ডফার্মার/১৩মে২০