কুকুর সম্পর্কে না জানা কিছু তথ্য

789

কুকুরের সাথে আমরা সবাই পরিচিত। আদিকালে গুহা মানবরা তাদের নিরাপত্তার জন্য কুকুর পোষা শুরু করে। প্রভূভক্তিতে কুকুরের সমকক্ষ আর কোন প্রাণির নাম পাওয়া যাবে না। মনিবের কবরের পাশে বসে থাকা, মৃত মনিবকে খুঁজে খুঁজে ফেরার মত কুকুরের ইতিহাস আমাদের জানা আছে। তবে এখন কুকুর সম্পর্কে এমনকিছু তথ্য জানাবো যেগুলো হয়তো প্রায় সকলের কাছে নতুন লাগবে। কথা না বাড়িয়ে চলুন জানা যাক।

কুকুর সম্পর্কে কিছু মজার তথ্য:

১। মানুষ প্রায় ৩০ হাজার বছর পূর্বে পোষাপ্রাণি হিসেবে কুকুরকে নিজেদের সাথে রাখতে শুরু করে।

২। ধারণা করা হয় কুকুর নেকড়ের পূর্বপুরুষ ছিল। এর কারণ আজ পর্যন্ত কুকুর ও নেকড়ে প্রজাতির ডিএনএ তে ৯৯.৯% মিল পাওয়া যায়।

৩। বিশ্বের সবথেকে বয়স্ক কুকুরের নাম ছিল ম্যাগি, যা ৩০ বছর বয়সে মারা যায়। অস্ট্রেলিয়ায় ১৯৮৬ সালে জন্ম নেয়া ম্যাগি ১৪ এপ্রিল, ২০১৬ সালে মারা যায়।

৪। কুকুরের রক্ত ১৩ প্রকার হয়ে থাকে যেখানে মানুষের রক্ত মাত্র চার প্রকার (O, A, B, AB) ।

৫। গড়ে ২ বছর বয়সের একটি কুকুরের বাচ্চা যে পরিমাণ বুদ্ধিমান হয় তাতে তা মাত্র ১৫০ টি শব্দ বুঝতে পারে।

৬। মহাকাশে গমনকারী প্রথম জীব ছিল একটা কুকুর। লাইকা নামের একটি কুকুরকে ৩ নভেম্বর, ১৯৫৭ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন মহাকাশে পাঠিয়ে দেয়। অত্যধিক চাপ এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে উৎক্ষেপণের কয়েক ঘণ্টার মধ্যেই লাইকা মারা গিয়েছিল।

৭। কুকুরের শুধুমাত্র নাক ও থাবা দিয়ে ঘাম বের হয়।

৮। ১০ বছর অতিবাহিত হওয়া শতকরা ৫০ ভাগ কুকুর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যায়।

৯। কুকুরের ঘ্রাণশক্তি মানুষের চেয়ে প্রায় ১০ হাজার গুণ বেশি।

১০। হিটলারের নাৎসী বাহিনী কুকুরকে কথা বলা এবং পড়াশোনার প্রশিক্ষণ দেয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তারা ব্যর্থ হয়।

১১। চীনে প্রতিদিন ৩০ হাজার কুকুর মাংস ও চামড়ার জন্য হত্যা করা হয়!

১২। যদি কুকুর ডানদিকে হেলে যেতে থাকে তবে বুঝতে হবে সে খুশি আছে। আর যদি বামদিকে হেলে যেতে থাকে তবে বুঝতে হবে সে খুশি নয়।

১৩। কুকুর আপনার পাশে এসে লেজ নাড়ালে বুঝবেন সে কামড়াবে না। বুঝবেন খাবারের আশায় কাছে আসছে।

১৪। কুকুরও মানুষের মত স্বপ্ন দেখতে পারে!

১৫। যদি কুকুর চকলেট খায় তবে তার মৃত্যু হতে পারে! চকলেট ও কোকোতে থাকা থিওব্রোমিন নামক উপাদান মানুষ সহজেই হজম করতে পারে। কিন্তু কুকুর সহজে হজম করতে পারে না, যা পরবর্তীতে টক্সিন তৈরি করে।

১৬। কুকুর পোষায় আমেরিকার লোকেরা বেশি শখ প্রিয়। সেখানে প্রায় ৭ কোটি ঘরে পোষা কুকুর রয়েছে।

১৭। কুকুর পৃথিবীর চুম্বকীয় ক্ষেত্রের উত্তর-দক্ষিণ দিক বরাবর হয়ে প্রস্রাব-পায়খানা করতে পছন্দ করে! সত্যিই বিস্ময়কর এই তথ্যটি।

একটি কথা, কুকুর যে ঘরে থাকে সে ঘরে ফেরেশতা আসে না কথাটি ঠিক। কিন্তু এই কথা কোনোভাবেই কুকুর হত্যাকে সমর্থন করে না। তৃষ্ণার্থ এক কুকুরকে পানি পান করিয়ে বাঁচানোর কারণে জনৈক ব্যভিচারিনীর জান্নাত লাভের কথা আমরা সকলেই জানি। তাই কুকুর সম্পর্কে যাবতীয় ভ্রান্ত ধারণা দূর করে পরিবেশের ভারসাম্য রক্ষায় তাদের বাঁচাতে সকলকে এগিয়ে আসতে হবে।

ফার্মসএন্ডফার্মার/২৮ফেব্রুয়ারি২০২১