কুমড়ো বীজের উপকারিতা

868

উচ্চ ফাইবার ফল কুমড়োর বীজ হজম পদ্ধতির কার্যকারিতা বাড়াতে এটি খুব কার্যকর। এতে ফসফরাস, দস্তা, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সোডিয়ামের পাশাপাশি এক্সএনইউএমএক্স ভিটামিন ই রয়েছে minerals এটি যখন রাতে খাওয়া হয়, তখন এটি বিশ্রাম নেওয়া এবং পুনর্নবীকরণ করা কোষগুলির কার্যকারিতা বাড়ায়। ত্বকের স্বাস্থ্যও কুমড়ো বীজের উপকার করে ডার্মিস স্তরটি নিজেই পুনর্নবীকরণ করতে দেয়।

কুমড়োর বীজ এমনকি প্রতিদিন কেবলমাত্র কয়েক মুঠো খাওয়া ম্যাগনেসিয়াম এবং দস্তার জন্য প্রয়োজনীয় প্রায় সমস্ত প্রয়োজন পূরণ করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্যাখ্যা করেছে যে কুমড়োর বীজ ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের একটি ভাল উত্স এবং এই বীজটি খাওয়া উচিত। এখানে কুমড়ো বীজের আমাদের স্বাস্থ্যের অন্যান্য সুবিধাগুলি রয়েছে, দস্তা এবং ম্যাগনেসিয়ামের উত্স …

ম্যাগনেসিয়াম স্টোরেজ
কুমড়োর বীজ ম্যাগনেসিয়ামে অত্যন্ত সমৃদ্ধ, সাতটি গুরুত্বপূর্ণ ম্যাক্রো খনিজগুলির মধ্যে একটি। দুই টেবিল চামচ কুমড়োর বীজে 74 মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে যা আমাদের প্রতিদিনের ম্যাগনেসিয়ামের প্রয়োজনের 25 এর সাথে মিলে যায়।

আমাদের দেহে এক্সএনএমএমএক্সের বেশি এনজাইমের প্রতিক্রিয়াতে ম্যাগনেসিয়াম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই কাজের মধ্যে খাবার হজম এবং ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিনগুলির সংশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে। পেশীগুলির স্বাস্থ্যকর উপায়ে কাজ করার জন্য ম্যাগনেসিয়ামের একটি অত্যাবশ্যক ভূমিকা রয়েছে। এটি হাড়ের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।

ম্যাগনেসিয়ামের ঘাটতি ইনসুলিন প্রতিরোধের, বিপাক সিনড্রোম এবং করোনারি হার্ট ডিজিজ এবং হাড়ের সংশ্লেষণ হতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ
কুমড়োর বীজে ক্যারোটয়েডস এবং ভিটামিন ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি প্রদাহ হ্রাস করে এবং আমাদের কোষকে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলি থেকে রক্ষা করে। এই বৈশিষ্ট্যটির সাথে অ্যান্টিঅক্সিডেন্ট সেবন শরীরকে বিভিন্ন রকমের রোগ থেকে রক্ষা করবে।

ধারণা করা হয় কুমড়োর বীজের স্বাস্থ্য এটির সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর কারণে। একটি সমীক্ষায় দেখা গিয়েছিল যে বাতের সাথে ইঁদুরকে কুমড়োর বীজ তেল দেওয়ার সময় প্রদাহ হ্রাস পায়।

অন্ত্রের পরজীবীদের চিকিত্সা করুন
পেঁয়াজ এবং সয়া দুধের সাথে কুমড়োর বীজ একত্রিত করা অন্ত্রের কৃমি হ্রাস পাওয়ার একটি প্রাকৃতিক চিকিত্সা। কুমড়োর বীজ তিন ঘন্টা পানিতে ভিজিয়ে রাখুন।

তারপরে এই কুমড়োর বীজের সাথে অর্ধেক পেঁয়াজ এবং আধা গ্লাস সয়া দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন। এগুলি সমস্ত ব্লেন্ডারের মাধ্যমে পাস করুন এবং তরল হওয়া পর্যন্ত পিষুন। এই মিশ্রণটি তিন দিনের জন্য দিনে তিনবার গ্রহণ করুন। কাঁচা রসুন, কুমড়ার বীজ, ডালিম, গাজরের অন্ত্রের পরজীবী খাবারগুলি খাওয়ার জন্য অত্যন্ত কার্যকর।

প্রোস্টেট এবং মূত্রাশয়ের স্বাস্থ্য রক্ষা করে
কুমড়োর বীজ সৌম্য প্রোস্ট্যাটিক হাইপারপ্লাজিয়া (সৌম্য প্রস্টেট বৃদ্ধি) এর লক্ষণগুলি হ্রাস করতে এবং আরও আরামদায়ক প্রস্রাব সরবরাহ করতে পরিচিত। মানুষের মধ্যে কুমড়োর বীজের এই প্রভাবটি নিশ্চিত হয়ে গেছে।

অন্য একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে কুমড়োর বীজ এবং পণ্যগুলি ওভারেক্টিভ মূত্রাশয়ের লক্ষণগুলিরও চিকিত্সা করে। এই সমীক্ষায় দেখা গিয়েছে যে এক্সএনএমএক্স এক্সএনএমএমএক্স মহিলা এবং পুরুষদের মধ্যে প্রতিদিনের গ্রাম কুমড়োর বীজ আহরণের জন্য ব্যবহার করে ওভারটেক্টিভ ব্লাডার সমস্যার উন্নতি করে।

ওজন হ্রাস করতে সহায়তা করে এবং ডায়াবেটিসের জন্য ভাল
কুমড়োর বীজে অসম্পৃক্ত চর্বিগুলি আপনার বিপাককে সঠিকভাবে কাজ করতে এবং আপনার হরমোন ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে এবং আপনাকে আরও দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। স্বাস্থ্যকর ফ্যাটগুলি ইতিমধ্যে আমাদের শরীরের জন্য খুব উপকারী তবে এই চর্বিগুলি ওজন হ্রাস করতেও সহায়তা করে।

কুমড়োর বীজগুলি রক্তে শর্করার মাত্রা সামঞ্জস্য করে ডায়াবেটিস প্রতিরোধ করার জন্যও ভাবা হয়, তবে মানুষের বিষয়ে এখনও কোনও চিকিত্সা গবেষণা করা হয়নি।

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই
কুমড়োর বীজের পুষ্টিগুণ এটিকে পেট, স্তন, ফুসফুস, প্রোস্টেট এবং কোলন ক্যান্সারের জন্য গুরুত্বপূর্ণ যোদ্ধা করে তোলে। বড় গবেষণায় দেখা গেছে যে কুমড়োর বীজ সেবন পোস্টম্যানোপসাল মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

অন্যান্য গবেষণায় দেখা যায় যে কুমড়োর বীজের লিগানান স্তন ক্যান্সার প্রতিরোধ ও চিকিত্সায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটিও দেখা গেছে যে কুমড়োর বীজযুক্ত খাদ্য পরিপূরকগুলি প্রোস্টেট ক্যান্সার কোষগুলির বিকাশকে ধীর করে দেয়।

হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে
কুমড়োর বীজ ওমেগা-এক্সএনইউএমএক্স এবং ওমেগা-এক্সএনইউএমএক্স ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবারও খুব সমৃদ্ধ খাবার। এই সমস্ত উপাদানের সংমিশ্রণটি লিভার এবং হার্টের স্বাস্থ্যের উপরও ডোপিং প্রভাব ফেলে।

অন্যান্য নিবন্ধ; ড্রাগন ফল পিটায়ার উপকারিতা
এতে থাকা ফাইবার রক্তে কোলেস্টেরলের পরিমাণ হ্রাস করতে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। আজ দেখা গেছে যে ওমেগা-এক্সএনইউএমএক্স ফ্যাটি অ্যাসিডগুলি থ্রোম্বোসিস (রক্তের জমাট) এবং অ্যারিথমিয়া (হার্ট রিডম ডিসঅর্ডার) এর ঝুঁকি হ্রাস করে এবং এইভাবে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং আকস্মিক কার্ডিয়াক মৃত্যুর হাত থেকে রক্ষা করে।

ওমেগা-এক্সএনইউএমএক্স এবং ওমেগা-এক্সএনইউএমএক্স ফ্যাটি অ্যাসিডগুলি রক্তে এলডিএল কোলেস্টেরলের পরিমাণও বাড়ায়, ভাল কোলেস্টেরল হিসাবে পরিচিত, হৃদযন্ত্রের তৈলাক্তকরণ রোধ করে, রক্ত ​​সঞ্চালন সমর্থন করে এবং রক্তচাপকে হ্রাস করতে সহায়তা করে।

ঘুমের মান উন্নত করে
আপনার যদি অনিদ্রা হয় তবে আপনার শোবার আগে মুঠো কুমড়োর বীজ খাওয়া উচিত, কারণ কুমড়োর বীজ ট্রাইটোফানের একটি প্রাকৃতিক উত্স। অন্যদিকে ট্রাইপটোফান হ’ল এক প্রকার অ্যামিনো অ্যাসিড যা আপনাকে আরামদায়ক ঘুম পেতে দেয়।

এই বাদামের দস্তাও ট্রিপটোফানকে সেরোটোনিনে রূপান্তরিত করতে সহায়তা করে, যা মেলাটোনিনকে ঘুমের হরমোনে রূপান্তর করতে সহায়তা করে। কুমড়োর বীজে থাকা ম্যাগনেসিয়ামও ঘুমকে সমর্থন করে।

হতাশা এবং উদ্বেগ লড়াই
এক্সএনইএমএক্স, একটি পদার্থ যা ট্রাইপটোফান রূপান্তর করে দেহ গ্রহণ করে, হতাশা, চাপ এবং উদ্বেগ রোধ করতে সহায়তা করে। আরও জানা যায় যে এই পদার্থটি ঘুম, ক্ষুধা, ব্যথা এবং মেজাজকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

হালকা থেকে মাঝারি নিম্নচাপের জন্য, এক্সএনইউএমএক্স হাইড্রোক্স্রিটিপোফান একটি কার্যকর চিকিত্সা সরবরাহ করে কারণ এটি মস্তিষ্কে সেরোটোনিনের পরিমাণ বাড়ায়, যা মানুষকে আরও সুখী করে তোলে। কুমড়োর বীজ ট্রিপটোফনে সমৃদ্ধ একটি পুষ্টি উপাদান।

পুরুষ যৌন স্বাস্থ্যের জন্য উপকারী
পুরুষদের মধ্যে দস্তা স্তরের হ্রাস শুক্রাণুর গুণমান হ্রাস করে এবং বন্ধ্যাত্বের দিকে পরিচালিত করতে পারে। কুমড়োর বীজ দস্তাতে সমৃদ্ধ হওয়ায় এটি শুক্রাণুর গুণমান উন্নত করতে সহায়তা করে।

এই বাদামগুলি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিতেও সমৃদ্ধ, যা টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায় এবং পুরুষদের স্বাস্থ্যকে শক্তিশালী করে। ফলস্বরূপ, পুরুষদের মধ্যে উর্বরতার হার বৃদ্ধি পায়।

ফার্মসএন্ডফার্মার/০২মে২০