কুমিল্লায় আঞ্চলিক গবেষণা-সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা

326

কুমিল্লার আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে দুইদিন ব্যাপী ‘আঞ্চলিক গবেষণা-সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২১’ অনুষ্ঠিত হয়েছে। বুধ ও বৃহস্পতিবার আঞ্চলিক সরেজমিন গবেষণা বিভাগ কৃষি গবেষণার সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ডিএই কুমিল্লা অঞ্চলের কার্যালয় প্রধানগণ, গবেষণা প্রতিষ্ঠানের প্রধান ও বিজ্ঞানীগণ, বিএডিসি, কুমিল্লা এর প্রধানগণ, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, এনজিও প্রতিনিধি এবং কৃষক অংশগ্রহন করেন।

এসময় কুমিল্লা অঞ্চলে গতানুগতিক কৃষির চেয়ে বাণিজ্যিক কৃষির প্রতি কৃষকদের আকৃষ্ট করার জন্য সুপারিশ করা হয়। কর্মশালায় ন্যাশনাল এগ্রিকালচার রিচার্স সিস্টেম ভুক্ত সকল গবেষণা প্রতিষ্ঠানের ২০২০-২১ অর্থ বছরের প্রতিবেদন উপস্থপন করা হয় এবং ২০২১-২২ অর্থ বছরের সম্ভাব্য গবেষণা কর্মসূচি নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন গাজিপুরের গবেষণা পরিচালক, বিএআরআই ড. মো: তরিকুল ইসলাম।

আরও বক্তব্য দেন- বিশেষ অতিথি গাজিপুরের সিএসও, বীজ প্রযুক্তি বিভাগ, বিএআরআই ড. অপূর্ব কান্তি চৌধুরী। কুমিল্লার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আমিনুল ইসলাম, মূখ্য বৈজ্ঞানিক কর্তকর্তা ড. মো. আক্কাছ আলী।

স্বাগত বক্তব্য দেন- কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. উবায়দুল্লাহ কায়ছার।

কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হায়দার হোসেনের সভাপতিত্বে ও অনুষ্ঠান সঞ্চালনা করেন- কৃষিবিদ শ্যামল কুমার ভাওয়াল, বৈজ্ঞানিক কর্মকর্তা, ওএফআরডি, বারি, কুমিল্লা।

ফার্মসএন্ডফার্মার/ ১২জুন ২০২১