কুমিল্লায় উন্নতমানের ডাল-তেল-মসলা বীজ উৎপাদ ও সংরক্ষণে কর্মশালা

286

SAM_2342

কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের আয়োজনে, ডিএই, অতিরিক্ত পরিচালকের কার্যালয়ে এক দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বাজায় রাখার জন্য এবং গ্রাম-বাংলার কৃষকরা যেন উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন ও সংরক্ষণ সহজ উপায়ে করে আর্থিক সমৃদ্ধি অর্জন করে দেশের অর্থ ভান্ডারকে শক্তিশালী করে এগিয়ে নিতে পারে সে উদ্দেশ্যকে বাস্তবায়ন করাই এ কর্মশালার উদ্দেশ্য।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-কৃষিবিদ মো. খায়রুল আলম, প্রকল্প পরিচালক, কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি ঢাকা। প্রধান অতিথি বলেন- কৃষিবান্ধব সরকারের টেকসই পরিকল্পনা মাঠ পর্যায়ে বাস্তবায়ন হওয়ার ফলে বাংলাদেশ আজ কৃষিতে সমৃদ্ধ। এখন আমরা এগিয়ে যাবো পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য। তাই কৃষক ভাইদের উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ বিষয়ে আধুনিক প্রযুক্তি সম্পর্কে নিয়মিত পরামর্শ দেয়ার জন্য উপস্থিত সকলকে আহ্বান জানান।

কর্মশালায় সভাপতিত্ত্ব করেন- ডিএই, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মো. জাহেদুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে কারিগরী বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন-কৃষিবিদ মো. আশরাফুল ইসলাম, বীজ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ, কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, ঢাকা; কৃষিবিদ মো. আবু নাছের, উপপরিচালক, ডিএই, ব্রাহ্মণবাড়িয়া; কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী, ডিএই, কুমিল্লা; ড. মো. হায়দার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা; ড. মো. ওবায়দুল্লাহ্, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা; মো. ইউসুফ ভূইয়া, জেল বীজ প্রত্যয়ন অফিসার, বীজ প্রত্যয়ন এজেন্সি, কুমিল্লাসহ সবাই উক্ত ফসল সম্পর্কে প্রযুক্তিগত বক্তব্য উপস্থাপন করেন।

এ ছাড়া আরো উপস্থিত ছিলেন- প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন