কুমিল্লায় উন্নয়ন মেলা পরিদর্শনে সিনিয়র কৃষি সচিব

431

Untitled-1

কুমিল্লায় উন্নয়ন মেলা ২০১৮ এর অগ্রগতি পরিদর্শনের উদ্দেশ্যে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সিনিয়র কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্  মেলার স্টল ঘুরে দেখেন।

শুক্রবার (১২ জানুয়ারি) কুমিল্লা টাউন হল মাঠে উন্নয়ন মেলার সকল স্টল পরিদর্শন করেন।

মেলা পরিদর্শন করে সিনিয়র কৃষি সচিব কৃষি বিভাগের সাজসজ্জিত স্টল এর বিভিন্ন নান্দনিকতার ভূয়সী প্রশংশা করেন।

তিনি এর আগে গতকাল বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সভা কক্ষে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের সকল বিভাগীয় প্রধান কর্মকর্তাদের সাথে কৃষির অগ্রগতি নিয়ে মতবিনিময় করেন।

মতমিনিময় অনুষ্ঠানে সচিব বলেন, কৃষি বিভাগ এমন একটি সেক্টর যার সুনাম দেশে বিদেশে রয়েছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। এ সরকারের মূল উদ্দেশ্য হলো সকল শ্রেণির কৃষককে কৃষি উপকরণ, আধুনিক প্রযুক্তি সম্পর্কে পরামর্শ প্রদান করে কাঙ্ক্ষিত ফসল উৎপাদন বাস্তবায়ন করা। এ বিষয়ে তৎপর থাকর জন্য তিনি সকল বিভাগের কর্মকর্তাদের নির্দেশনা দেন।

তিনি আরো বলেন, দেশে পুষ্টি নিরাপত্তা বাস্তবায়নের জন্য বছরের তিন মৌসুমে ধান চাষের পরিবর্তে শাক-সবজি ও অন্যান্য ফসল আবাদ করার পরামর্শ কৃষক পর্যায়ে অব্যাহত রাখতে হবে।

Untitled-102

এ সময় আরো উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফ; কৃষিবিদ মিজানুর রহমান, পরিচালক, হর্টিকালচার উইং, খামারবাড়ি, ঢাকা এবং কৃষিবিদ মো. আসিফ ইকবাল, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা।

মতবিনিময় সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে নিজ-নিজ প্রতিষ্ঠানের কার্যক্রম উপস্থাপন করেন ড. মো. শাহজাহান কবীর, মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট; ড. আবুল কালাম আজাদ, মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট; ড. বীরেশ কুমার গোস্বামী, মহাপরিচালক, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট; কৃষিবিদ মো. জাহেদুল হক, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল; কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা; কৃষিবিদ ড. সাহিনুল ইসলাম, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা; ড. হেলাল উদ্দিন আহমেদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা; বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন; কৃষি গবেষণা সরেজমিন ও কৃষি বিপনন অধিদপ্তর এর কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

জয়পুরহাটে পোল্ট্রির সম্ভাবনা বাড়ছে, দরকার সঠিক মূল্য নির্ধারণ

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন