কুমিল্লায় ফল উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ

263

001
ফল খাই বল পাই আসুন ফলের গাছ লাগাই। ফল বলবর্ধক অধিক পুষ্টি সৃমদ্ধ উৎকৃষ্টমানের খাবার। একজন ছোট্র শিশু থেকে শুরু করে শত বছরের বৃদ্ধ পর্যন্ত ফল পছন্দ করেন।

পুষ্টি বিজ্ঞানীরা বলেন, সুস্থ থাকার জন্য একজ মানুষ দৈনিক সকল ধরনের ১১৫ গ্রাম ফল খাওয়া উত্তম। কিন্তু সীমিত উৎপাদনের কারণে আমরা খেতে পারছি মাত্র গড়ে ৪০ গ্রাম।

আধুনিক পদ্ধতিতে ফলের চাষ করে পারিবারিক চাহিদা মিটিয়ে আর্থিক মুনাফা অর্জন করা সম্বভ। এ লক্ষ্যে উদ্যানতাত্ত্বিক ফসলের
গবেষণা জোরদারকরণ এবং চর এলাকায় উদ্যান ও মাঠ ফসলের প্রযুক্তি বিস্তার এর অর্থায়নে, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লার আয়োজনে, ২৩ জুন ফল উৎপাদনের আধুনিক কলাকৌশল শীর্ষক, কুমিল্লা জেলার কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ শেষে কৃষক- কৃষাণীদের প্রত্যেককে একটি করে ‘বারি আম-৪’ এর চারা বিতরণ করা হয়। দেশের সর্বস্তরের মানুষ যেন সঠিকভাবে ফল খেতে পারে এ উদ্দেশ্যকে বাস্তবায়ন করাই এ প্রশিক্ষণের উদ্দেশ্য।

002

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চল।
সভাপতি হিসেবে উপস্থিত থেকে, উপস্থিত কৃষকদের আধুনিক পদ্ধতিতে ফলের চারাকলম উৎপাদন, পরিচর্যা, নার্সারী ব্যবস্থাপনা, ফল ও ফল গাছ পরিচর্যার মাধ্যমে বানিজ্যিক আকার করে তোলা ও বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষন প্রধান করেন- ড. মো. উবায়দুল্লাহ কায়ছার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র,(বারি) কুমিল্লা। এ ছাড়া আরো প্রশিক্ষক হিসেবে ছিলেন- মো. মুক্তার হোসেন ভূঞা, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, বারি, কুমিল্লা; মো. আইয়ুব হোসেন খান, বৈজ্ঞানিক কর্মকর্তা, বারি, কুমিল্লা; তাহেরা
তাছনিম, বৈজ্ঞানিক কর্মকর্তা, বারি, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন