কুমিল্লায় ব্লাক রাইস্ ক্ষেত পরিদর্শন করেন কৃষি মন্ত্রণালয়ের টিম

462

SAM_2473

কুমিল্লা আদর্শ সদর উপজেলা মনাগ্রাম এর কৃষক মো. মন্জুর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা নিয়ে ব্রি কর্তৃক সরবরাহকৃত ফিলিপাইন ব্লাক রাইস, জাপান ব্লাক রাইস, ইন্দোনেশিয়া ব্লাক রাইস, আসাম ব্লাক রাইস্ ও থাইল্যান্ড ব্লাক রাইস্ চাষ করে সফল হয়েছেন।

সম্ভাবনাময় এ ধানের ফলন দেখার জন্য ২৪ নভেম্বর কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বলাই কৃষ্ণ হাজরা এর নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল মনাগ্রামে এসব ধানের প্লট পরিদর্শণ করেন।

এ সময় তিনি সবগুলো প্লট পরিদর্শন করে উপস্থিত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের বলেন, এই ধানের চালের মধ্যে ভেষজ গুণ ও গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে, যার মধ্যে অন্যতম হলো অ্যান্থোসায়ানিন, এটি ক্যান্সার প্রতিরোধী উপাদান হিসাবে সমাধি পরিচিত। তাছাড়া এতে গ্লুটিনের পরিমাণ বেশি ও অ্যামাইলোজ কম থাকায় এটি ভিটামিন সমৃদ্ধ। চালের জিআই পার্সেন্টেজ কম থাকার কারনে এর শর্করা ধীরে ধীরে রক্তে দ্রবীভূত হয় বলে এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ উপযোগী।

এ সময় যুগ্ম সচিব’র সফর সঙ্গী হিসাবে উপস্থিত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প এর পরিচালক কৃষিবিদ ড. মো. মেহেদী মাসুদ বলেন, তিনি ইন্দোনেসিয়া থেকে ২৫টি ব্লাক রাইস্ বীজ কৃষক মন্জুরকে সরবরাহ করেন এবং এ থেকে সফলভাবে চারা গজায় এবং বর্তমানে ফলন্ত অবস্থায় আছে। এ ব্লাক রাইসের বানিজ্যিক সম্ভাবনার মধ্যে রাইস্ জুস ও বিভিন্ন ব্লাক রাইচ পন্য তৈরি করা সম্ভব হবে। যা কৃষকদের আর্থিকভাবে লাভবান করবে পাশাপাশি ভোক্তারাও ভেষজগুণ সম্পন্ন খাদ্য সামগ্রী গ্রহণ করতে পারবেন।

ব্লাক রাইস্ সম্পর্কে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা’র উপপরিচালক কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী বলেন, কুমিল্লাতে উৎপাদিত ব্লাক রাইস্ বীজ কুমিল্লাসহ সারা দেশে আমরা ছড়িয়ে দিতে চাই এবং এ বিষয়ে ধান গবেষণা ইনস্টিটিউট(ব্রি) ও ডিএই একইসাথে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. আব্দুল মোতালেব বলেন, ব্লাক রাইস্ এর জেনেটিক ম্যাটেরিয়াল আমরা আমাদের সদর দপ্তর গাজীপুরে প্রেরণ করার উদ্যোগ নিয়েছি এবং সেখান থেকে আরো গবেষণার মাধ্যমে ব্লাক রাইস্ এর উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করা সম্ভব হবে বলে আমরা আশাবাদী।

স্থানীয় কৃষক পল্টু মিয়াসহ আরো অনেকে বলেন, আমরা ব্লাক রাইস্ চাষ করতে চাই। এ বিষয়ে তারা পরিদর্শন দলের কাছে আবেদন জানান।

SAM_2525

কৃষক মন্জুর বলেন, প্রথতম তিনি শখের বশে ব্লাক রাইস্ এর চাষ শুরু করেন। কিন্তু বর্তমানে যেহেতু এর বাণিজ্যিক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে, তাই আমি এই ধানের বীজ দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিতে চাই।

এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীসহ সকলের সহযোগিতা কামনা করেন।

সংবাদ লেখক: কৃষিবিদ মো. আসিফ ইকবাল ও মো. মহসিন মিজি। কৃতসা, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন